‘সরকারি-বেসরকারি ব্যাংকগুলোকে কমন প্লাটফর্ম

‘সরকারি-বেসরকারি ব্যাংকগুলোকে কমন প্লাটফর্ম

রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও বেসরকারি খাতে ব্যাংকগুলোকে নিয়ে একটি কমন প্লাটফর্ম তৈরি করতে হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, সরকারি বেসরকারি ব্যাংকগুলো কমন প্লাটফর্মে আনতে পারলেই আমরা সার্থক হবো।

এর ফলে ডিজিটালি লেনদেন, ফিনান্সিয়াল ইনক্লুশান সহজ এবং পরিপূর্ণ হবে।

বৃহস্পতিবার (২০ আগস্ট) অগ্রণী ব্যাংক ও বিকাশের মধ্যে এ ডিজিটাল লেনদেনের আনুষ্ঠানিক উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, অগ্রণী ব্যাংক এবং বিকাশের যৌথ উদ্যোগ দেশকে ডিজিটাল বাংলাদেশের পথে আরও এক ধাপ এগিয়ে নিল। আজকে যে কার্যক্রম শুরু হলো আগামীতে এটি যেনো হোঁচট না খায় সে বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে সতর্ক থাকতে হবে। অগ্রণী ব্যাংকের গ্রাহকদের বিকাশের মাধ্যমে ব্যাংকিং কার্যক্রম চালু করায় বিকাশ এবং ব্যাংক কর্তৃপক্ষতে ধন্যবাদ জানান তিনি।

তিনি বলেন, এগিয়ে যাওয়ার জন্য আমাদের প্রেরণা থাকে, আমরা জাতির পিতার দর্শনে বিশ্বাসী। তাহলে আমদের আবারো বলতে হবে আমরা এগিয়ে যাবো। আমাদের কেউ দাবাইয়া রাখতে পারবা না। এটা আমাদেরকে বিশ্বাস করতে হবে।

সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম বলেন, বিকাশের মাধ্যমে অগ্রণী ব্যাংকের ১ কোটি গ্রাহক ডিজিটাল লেনদেনের সুযোগ পাবে এটা সত্যি যুগান্তরি উদ্যোগ। এভাবে ব্যাংকিং কার্যক্রমকে আরও ডিজিটাল করতে হবে। এ জন্য বাংলাদেশ ব্যাংকে আরও উদ্যোগ গ্রহণের পরামর্শ দেন তিনি।

তিনি বলেন, তবে ডিজিটাল লেনদেনে যেন নিরাপত্তাটা নিশ্চিত হয় সে বিষয়ও কাজ করতে হবে। ডিজিটাল করতে গিয়ে যেনো কোনোভাবেই গ্রাহকের আস্তা না হারায় সে বিষয়েও আমাদের কঠোর নজরদারি করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল বলেন, ব্যাংকিং খাতের ডিজিটালাইজেশন খুবই গুরুত্বপূর্ণ সেই সাথে নিরাপত্তা বিধান করাও জরুরি। এক্ষেত্রে ব্যাংকিং খাতে আরও দক্ষ ও করিগরি দক্ষতা সম্পন্ন জনবলও প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে জানানো হয়, অগ্রণী ব্যাংকের প্রায় ১ কোটি গ্রাহক এখন খুব সহজেই বিকাশের মাধ্যমে ব্যাংকিং কার্যক্রম সারতে পারবেন।

ব্যাংকের গ্রহকরা নিজ অ্যাকাউন্ট থেকে বিকাশে কিংবা বিকাশ থেকে নিজের অ্যাকাউন্টে অর্থ লেনদেন করতে পারবেন। এমনকি জরুরি প্রয়োজনে কিংবা ব্যাংক বন্ধ থাকাকালীন সময়েও বিকাশের মাধ্যমে দ্রুত অর্থ লেনদেনও করা যাবে। এর ফলে বাঁচবে গ্রাহকের সময় এবং অর্থ।

বিশেষ করে যে সমস্ত শাখা গ্রাহকের আবাসস্থল থেকে দূরে তাদের জন্য অত্যন্ত কার্যকরী ব্যবস্থা এটি। গ্রাহককে কষ্ট করে শাখা পর্যন্ত আসার প্রয়োজন পড়বে না। অ্যাকাউন্ট থেকে বিকাশে নিয়ে নিকটবর্তী বিকাশ এজেন্ট থেকে সহজেই অর্থ উত্তোলন করা যাবে। এছাড়াও মাসিক সঞ্চয়ের টাকাও সহজেই বিকাশ থেকে অ্যাকাউন্টে জমা দিতে পারবেন।

এর আগে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ভার্চুয়ালি উপস্থিত থেকে অগ্রণী ব্যাংক ও বিকাশের মধ্যে এ ডিজিটাল লেনদেনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। এসময় বিকাশের কমিউনিকেশন বিভাগের প্রধান শামসুদ্দিন হায়দার ডালিমের সঞ্চালনায় অনলাইন অনুষ্ঠানে আরও সংযুক্ত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ শামস-উল ইসলাম, বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির, চিফ কমার্সিয়াল অফিসার মিজানুর রশীদ ।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

হামাসের দাবি মানবে না ইসরায়েল: নেতানিয়াহু

মাদারীপুরে সড়ক দূর্ঘটনায় অজ্ঞাত এক ব্যক্তি নিহত