টেকনিক্যাল পদে প্রশাসন ক্যাডারের কর্মকর্তা নিয়েগ নিয়ে তীব্র ক্ষোভ

টেকনিক্যাল পদে প্রশাসন ক্যাডারের কর্মকর্তা নিয়েগ নিয়ে তীব্র ক্ষোভ

ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) মতো প্রতিষ্ঠানের টেকনিক্যাল পদে প্রশাসন ক্যাডারের চার কর্মকর্তাকে নিয়োগ দেওয়ায় এ খাতের কর্মকর্তাদের মধ্যে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়েছে। তারা এই নিয়োগ বাতিল করে টেকনিক্যাল পদের লোকবল নিয়োগের দাবি জানিয়েছেন।

গত ১৮ আগস্ট জনপ্রশাসন মন্ত্রণালয় সিনিয়র সহকারী সচিব পদের চার কর্মকর্তাকে এনটিএমসির টেকনিক্যাল নিয়োগ দিয়ে আদেশ জারি করে।

কুমিল্লা সদর (দক্ষিণ) উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মিঞা মোহাম্মদ কেয়ামুদ্দিনকে এনটিএমসির নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর, সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর ইউএনও সমীর বিশ্বাসকে সিস্টেম ইঞ্জিনিয়ার ও বান্দরবানের রুমা ইউএনও মো. শামসুল আলমকে সিস্টেম ইঞ্জিনিয়ার নিয়োগ দেওয়া হয়।

এছাড়াও একই পদমর্যাদার নৌপরিবহন অধিদপ্তরের স্পেশাল অফিসার (মেরিন সেফটি) মো. রেজাউল করিমকে এনটিএমসির ডাটাবেজ ইঞ্জিনিয়ার পদে প্রেষণে নিয়োগ দিতে তাদের চাকরি জননিরাপত্তা বিভাগে ন্যস্ত করা হয়।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মহলে সমালোচনার মধ্যে এরই মধ্যে বুধবার (১৯ আগস্ট) সমীর বিশ্বাসের নিয়োগ আদেশ বাতিল করে আরেকটি প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

অন্যদিকে, টেকনিক্যাল পদে নন-টেকনিক্যাল কর্মকর্তা নিয়োগের তীব্র প্রতিবাদ জানিয়ে দ্রুত সময়ের মধ্যে তাদের প্রত্যাহারের দাবি জানিয়েছে গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরাম ও বাংলাদেশ কম্পিউটার সোসাইটি।

বৃস্পতিবার (২০ আগস্ট) এক বিবৃতিতে গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরামের সভাপতি মো. তমিজ উদ্দীন আহমেদ বলেন, নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর, সিস্টেম ইঞ্জিনিয়ার, এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার ও ডাটাবেজ অ্যাডমিনিস্ট্রেটরের মতো কোর টেকনিক্যাল পদে সাধারণ ক্যাডার কর্মকর্তাদের পদায়ন সংশ্লিষ্ট পদ তথা গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে বিশাল প্রতিবন্ধকতা তৈরি হবে।

বিবৃতিতে বলা হয়েছে, টেকনিক্যাল বিষয়ে পড়াশোনা করে কোনো ব্যক্তি যদি সাধারণ ক্যাডারে যোগদান করেন তবে পরবর্তীসময়ে তাকে ইচ্ছায় বা অনিচ্ছায় টেকনিক্যাল পদে পদায়ন করা পেশাজীবী টেকনিক্যাল কর্মকর্তাদের প্রতি বৈষম্য ও প্রবঞ্চনা বলেই প্রতীয়মান হয়।

বিবৃতিতে তমিজ উদ্দীন আরও বলেন, ডিজিটাল বাংলাদেশের বাস্তবতায়, কাঙ্ক্ষিত অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও আইসিটি কর্মকর্তাদের বঞ্চিত করে কোর টেকনিক্যাল পদে সাধারণ ক্যাডারের অনভিজ্ঞ কর্মকর্তাদের নিয়োগের ফলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরসহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তরে কর্মরত অভিজ্ঞ আইসিটি কর্মকর্তাদের মধ্যে ক্ষোভ ও হতাশার সৃষ্টি হয়েছে।

অবিলম্বে এই আদেশ পুরোপুরি রহিত করে এই সব পদে আইসিটি বিভাগের মাধ্যমে অভিজ্ঞ আইসিটি কর্মকর্তাদের পদায়নের জোর দাবি জানানো হয়।

পুরোপুরি কোর টেকনিক্যাল পদ ও এসব পদে নন-টেকনিক্যাল কর্মকর্তারা পদায়িত হলে টেকসই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ বাধাগ্রস্ত হতে পারে বলে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশ (আইইবি), বাংলাদেশ এবং কম্পিউটার সোসাইটিসহ বিভিন্ন পেশাজীবী ব্যক্তি ও সংগঠন তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

বাংলাদেশ কম্পিউটার সোসাইটির (বিসিএস) সভাপতি অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বিবৃতিতে বলেন, নির্বাহী প্রকৌশলীর মতো উচ্চতর প্রকৌশলী পদে দায়িত্ব পালনের আগে এন্ট্রি পদে সহকারী প্রকৌশলী ও পরবর্তীসময়ে উপ-বিভাগীয় প্রকৌশলী পদে মোট সর্বনিম্ন ১০ বছরের প্রকৌশলী পদের অভিজ্ঞতার প্রয়োজন হয়।

বিবৃতিতে অবিলম্বে এই আদেশ রহিত করে কোর টেকনিক্যাল পদে অভিজ্ঞ কম্পিউটার প্রকৌশলীদের পদায়নের জন্য বাংলাদেশ কম্পিউটার সোসাইটি জোর দাবি জানাচ্ছে।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

কিরগিজস্তানে কোনো বাংলাদেশির হতাহতের খবর মেলেনি: পররাষ্ট্র মন্ত্রণালয়

মেট্রোরেলে ভ্যাটের বিষয়টি প্রধানমন্ত্রী পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন: সেতুমন্ত্রী