যমুনায় পানি বাড়‍ায় সিরাজগঞ্জে বন্যার শঙ্কা

যমুনায় পানি বাড়‍ায় সিরাজগঞ্জে বন্যার শঙ্কা

যমুনার পানি বাড়তে থাকায় তৃতীয় দফায় বন্যার শঙ্কা দেখা দিয়েছে সিরাজগঞ্জের নিম্নাঞ্চলে। এর আগে দু’দফায় বন্যা আক্রান্ত হন যমুনাপাড়ের মানুষ।

 

দ্বিতীয় দফায় দীর্ঘস্থায়ী বন্যা শেষে মাত্র কয়েকদিন আগেই আশ্রয়কেন্দ্র থেকে বাড়ি ফিরে স্বস্তির নিশ্বাস ফেলছিলেন মানুষ। ঠিক সেই সময় আবার যমুনায় পানি বাড়তে থাকায় শঙ্কিত হয়ে পড়েছেন তারা। প্রায় এক সপ্তাহ ধরে সিরাজগঞ্জ ও কাজিপুর পয়েন্টে যমুনার পানি বাড়তে থাকায় আবার বন্যার শঙ্কা করছেন জেলার পাঁচটি উপজেলার চরাঞ্চলের ৪০টি ইউনিয়নের কয়েক লাখ মানুষ।

বুধবার (১৯ আগস্ট) সকাল পর্যন্ত পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) দেওয়া তথ্য মতে, যমুনা নদীর পানি সিরাজগঞ্জ পয়েন্টে বিপৎসীমার ৬ সেন্টিমিটার ও কাজিপুর পয়েন্টে ৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। সিরাজগঞ্জে গত এক সপ্তাহে ৪২ ও কাজিপুরে ৫১ সেন্টিমিটার বেড়েছে।

পানি উন্নোয়ন বোর্ড সূত্রে জানা যায়, জুন মাসের প্রথম থেকেই যমুনার পানি সিরাজগঞ্জ ও কাজিপুর পয়েন্টে বাড়তে শুরু করে। ২৮ জুন উভয় পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করে। এরপর ৪ জুলাই থেকে আবার কমতে শুরু করে এবং ৬ জুলাই বিপৎসীমার নিচে নেমে যায় যমুনার পানি। ৯ জুলাইয়ের পর দ্রুতগতিতে বাড়তে থাকে এবং ১৩ জুলাই যমুনার পানি দ্বিতীয় দফায় বিপৎসীমা অতিক্রম করে কাজিপুর ও সিরাজগঞ্জ পয়েন্টে। টানা ২৫ দিন দীর্ঘস্থায়ী বন্যার পর ৭ আগস্ট যমুনার পানি উভয় পয়েন্টেই বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে শুরু করে। ১১ আগস্ট পর্যন্ত কমতে থাকলেও ১২ আগস্ট থেকে আবার পানি বাড়তে শুরু করে। যা এখনো অব্যাহত রয়েছে।

এদিকে দীর্ঘস্থায়ী বন্যার কারণে জেলার সদর, কাজিপুর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর উপজেলার নিম্নাঞ্চলের অন্তত কয়েক লাখ মানুষ বন্যার কবলে পড়েন। যাদের অনেকেই এখনও পানিবন্দি। বাড়িঘর ফেলে উঁচু স্থান কিংবা আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন অসংখ্য মানুষ। অনেকেই বাড়ি ফিরেছেন, আবার অনেকে ফেরার প্রস্তুতি নিতে নিতেই আবার বন্যার কবলে পড়েছেন।

বন্যার্তদের জন্য ২৬৭ মেট্রিক টন চাল, ৩৯৫০ প্যাকেট শুকনো খাবার ছাড়াও শিশুখাদ্য ও গবাদিপশুর খাদ্যের জন্য দুই লাখ টাকা করে মোট চার লাখ টাকা বিতরণ করা হয়েছে ।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বাকেরগঞ্জে ভোট জালিয়াতির পরিকল্পনাকারী আবদুল হক পুলিশ হেফাজতে

হামাসের দাবি মানবে না ইসরায়েল: নেতানিয়াহু