দক্ষতা বাড়াতে তিন প্রতিষ্ঠানের চুক্তি

দক্ষতা বাড়াতে তিন প্রতিষ্ঠানের চুক্তি

জনশক্তির দক্ষতাসহ দেশের সামগ্রিক শিল্পখাতের উৎপাদনশীলতা বাড়াতে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও), বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) ও ঢাকা উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিডব্লিওসিসিআই) যৌথভাবে কাজ করতে সম্মত হয়েছে।

বুধবার (১৯ আগস্ট) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এ লক্ষ্যে এনপিও’র সঙ্গে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ ও ঢাকা উইমেন চেম্বার অব ইন্ডাস্ট্রিজের মধ্যে দু’টি আলাদা সমঝোতা স্মারক সই হয়।

 

শিল্পসচিব কেএম আলী আজমের উপস্থিতিতে সমঝোতা স্মারকে এনপিও’র পক্ষে প্রতিষ্ঠানের পরিচালক নিশ্চিন্ত কুমার পোদ্দার, বিসিআই’র ভাইস প্রেসিডেন্ট প্রীতি চক্রবর্তী ও ঢাকা উইমেন চেম্বারের পক্ষে সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি নাজ ফারহানা আহমেদ সই করেন। অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিসিআই ও ডিডব্লিওসিসিআই প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারক অনুযায়ী, বিভিন্ন শিল্পখাতে নিযুক্ত জনশক্তির দক্ষতা বাড়াতে এনপিও’র সঙ্গে বিসিআই ও পারস্পরিক ঢাকা উইমেন চেম্বার সহযোগিতার ভিত্তিতে কাজ করবে। এছাড়া এ লক্ষ্যে আরও করণীয় নির্ধারণে যৌথভাবে সেমিনার ও সিম্পোজিয়াম আয়োজন করবে।

সমঝোতা স্মারকে আরও বলা হয়, এনপিও’র সঙ্গে উভয় প্রতিষ্ঠান প্রতিবছর যৌথভাবে ২ অক্টোবর জাতীয় উৎপাদনশীলতা দিবস উদযাপন করবে।

প্রধান অতিথির বক্তৃতায় শিল্পসচিব বলেন, শোককে শক্তিতে রূপান্তরিত করে রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ অর্জনে চতুর্থ বিপ্লবের সম্ভাবনা কাজে লাগাতে হবে। এক্ষেত্রে বিশ্বের অন্যান্য দেশ যে পদ্ধতি ও ধারায় এগিয়ে যাচ্ছে, সেটি অনুসরণ করতে হবে। সবশেষ প্রযুক্তিতে দক্ষ জনশক্তি সৃষ্টি করতে হবে।

এসময় প্রশিক্ষণকে গতানুগতিক না রেখে যাতে জনশক্তির দক্ষতা প্রকৃত অর্থে বাড়ে সেটি নিশ্চিত করার আহ্বান জানান শিল্পসচিব।

বিসিআই’র পরিচালক দেলোয়ার হোসেন রাজা ও মো. শহীদ আলম এবং ঢাকা উইমেন চেম্বারের প্রতিষ্ঠাতা সভাপতি নাজ ফারহানা আহমেদ অনুষ্ঠানে বক্তৃতা করেন।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজাদ কাশ্মীরে বিক্ষোভ, নিহত ৪

বিএনপি ইসরায়েল-নেতানিয়াহুর দোসর: পররাষ্ট্রমন্ত্রী