দুই আসনে উপনির্বাচনের তফসিল আগস্টের তৃতীয় সপ্তাহে

দুই আসনে উপনির্বাচনের তফসিল আগস্টের তৃতীয় সপ্তাহে

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসের (আগস্ট) তৃতীয় সপ্তাহে ২৩ অথবা ২৪ তারিখ ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর এ কথা জানিয়েছেন। সোমবার সন্ধ্যায় কমিশন বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

সাবেক মন্ত্রী সাহারা খাতুনের মৃত্যুতে ঢাকা-১৮ এবং শামসুর রহমান শরীফের মৃত্যুতে পাবনা-৪ আসন শুণ্য ঘোষণা করা হয়েছিল। তবে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য ইস্রাফিল আলমের মৃত্যুতে নওগা-৬, হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে ঢাকা-৫ আসন ও মোহাম্মদ নাসিমের মৃত্যুতে সিরাজগঞ্জ-১ আসন শুণ্য হলেও এ বিষয়ে সিদ্ধান্ত হয়নি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে সোমবার বিকাল তিনটায় কমিশন সভা শুরু হয় এবং শেষ হয় সন্ধ্যায়। বৈঠকে আইন সংস্কারের খসড়া প্রস্তাব উত্থাপণ করা হলেও কোন সিদ্ধান্ত হয়নি।

ইসি সচিব মো. আলমগীর জানিয়েছেন, স্থানীয় সরকার আইন বাংলায় করতে খসড়া তৈরি করা হয়েছে। বিষয়টি কমিশন সভায় উপস্থাপন করা হয়েছিল। আগামী ২৩ ও ২৪ আগস্ট পুনরায় কমিশন সভায় এ বিষয়ে আলোচনা হবে। সেখানে কমিশনের মতামতের ভিত্তিতে এটি প্রস্তুত করে কমিশনের ওয়েবসাইটসহ বিভিন্ন মহলে মতামতের জন্য পাঠানো হবে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সরকারের প্রতিষ্ঠান সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের নাম বাংলায় রূপান্তর করে বিদ্যমান আইন সংস্কার করতে এই খসড়া করা হয়েছে। একই সঙ্গে এসব প্রতিষ্ঠানের জনপ্রতিনিধিদের পদের নামও বাংলা করার প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়াও স্থানীয় সরকারের সব প্রতিষ্ঠানের জন্য অভিন্ন আইনের উদ্যোগে মেয়াদ শেষে ভোটের সময় নির্ধারণের ক্ষমতা ইসির এখতিয়ারে রাখাসহ বেশকিছু সংস্কার প্রস্তাবনাও থাকছে।

এতে বলা হয়েছে- স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন-২০০৯, উপজেলা পরিষদ আইন-১৯৯৮, জেলা পরিষদ আইন-২০০০, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন-২০০৯ ও স্থানীয় সরকার (পৌরসভা) আইন-২০০৯ এ নির্বাচন পরিচালনার জন্য বিভিন্ন অধ্যায় ও ধারা সংযুক্ত রয়েছে। নির্বাচন সংক্রান্ত বিধানাবলী আলাদা করতে স্বতন্ত্র আইন করা হবে।

ইসি সচিব আরো জানান, চাঁদপুর পৌরসভার সাধারন নির্বাচনের তফসিলও আগষ্টের তৃতীয় সপ্তাহে একই সগ্ধেগ ঘোষণা করা হবে। বিএনপির মনোনীত প্রার্থী মারা যাওয়ায় এই নির্বাচন বাতিল করা হয়েছিল। গত ২৯ মার্চ এই নির্বাচন হওয়ার কথা ছিল।\হরাজনৈতিক দলের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব জমা দেওয়ার সময় বাড়ানো হয়েছে কিনা জানতে চাইলে ইসি সচিব বলেন, এ বিষয়ে কমিশনে নথি উপস্থাপন করা হয়েছে। কমিশন অনুমোদন দিলে জানানো হবে। চট্টগ্রাম সিটি ভোট প্রসঙ্গে তিনি বলেন, সেখানে ১৮০ দিনের মেয়াদের জন্য প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে নির্বাচনের ব্যবস্থা করা হবে।

ইসি সংশ্লিষ্টরা জানিয়েছেন, কমিশনের খসড়া প্রস্তাবে বলা হয়েছে, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন সংশ্নিষ্ট আইন সংস্কারের উদ্যোগ নিতে গিয়ে ‘অপ্রাসঙ্গিক’ ইংরেজি নাম ও শব্দের উপস্থিতি ‘গোচরে’ এসেছে। সে কারণে এসব ‘নিস্প্রয়োজনীয় ও বিজাতীয়’ নাম ও শব্দ বাংলা পরিভাষায় প্রতিস্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

ইসির প্রস্তাবে বলা হয়েছে, ইউনিয়ন পরিষদ হবে পল্লী পরিষদ। সিটি করপোরেশন হবে মহানগর সভা। পৌরসভা হবে নগরসভা। সিটি মেয়রের পদবি হবে মহানগর আধিকারিক বা মহানগরপতি। পৌর মেয়র হবে পুরাধ্যক্ষ বা নগরপতি। কাউন্সিলরকে বলা হবে পরিষদ সদস্য। ওয়ার্ডকে বলা হবে মহল্লা। পল্লী, উপজেলা ও জেলা পরিষদের চেয়ারম্যান পদের নাম হবে প্রধান। উপজেলা ও জেলা পরিষদের নাম অপরিবর্তনীয় থাকছে।

স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নাম বাংলায় রূপান্তর ও পদের নাম পরিবর্তন নিয়ে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর মতামত এখনও প্রকাশ করা হয়নি। তবে বিএনপি এ ধরনের উদ্যোগের সমালোচনা করেছে। নির্বাচন কমিশনে পাঠানো চিঠিতে তারা বলেছে, নিজেদের প্রতিষ্ঠানের নামে ‘কমিশন’ ও পদবীতে ‘কমিশনার’ এর মত ইংরেজি শব্দ অক্ষুন্ন রেখে স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান ও নির্বাচিত জনপ্রতিনিধিদের নাম-পদবীতে পরিবর্তন ‘অনৈতিক ও অপ্রয়োজনীয়’।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বাকেরগঞ্জে ভোট জালিয়াতির পরিকল্পনাকারী আবদুল হক পুলিশ হেফাজতে

হামাসের দাবি মানবে না ইসরায়েল: নেতানিয়াহু