পূর্বধলা সরকারি কলেজে ভর্তি বাণিজ্য চলছে

পূর্বধলা সরকারি কলেজে ভর্তি বাণিজ্য চলছে

সরকার নির্ধারিত ভর্তি ফি’র চেয়ে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ উঠেছে নেত্রকোনার পূর্বধলা সরকারি কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে। তারা একাদশ শ্রেণিতে ভর্তির সরকার নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত টাকা নিচ্ছেন।

তবে, কলেজটির অধ্যক্ষ নানা আনুষঙ্গিক খরচের কথা উল্লেখ করে বিষয়টি সঠিক বলে যুক্তি দেওয়া চেষ্টা করেছেন।

জানা যায়, এবার একাদশ শ্রেণিতে ভর্তির নির্দেশিকায় সরকার ১ হাজার টাকা নির্ধারণ করে দেন। তবে নানা যুক্তিতে কলেজ কর্তৃপক্ষ এই নিয়ম মানছেন না।

খোঁজ নিয়ে জানা যায়, ১৩ ও ১৪ সেপ্টেম্বর থেকে একযোগে দেশব্যাপী একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রমের নির্দেশ জারি করে সরকার। সেই সাথে এলাকাভিত্তিক ভর্তি ফি নির্ধারণ করে দেয়া হয়। কিন্তু ভর্তি ফি ছাড়াও বিভিন্ন আনুষঙ্গিক ফি দেখিয়ে অতিরিক্ত টাকা আদায় করছে নেত্রকোনার পূর্বধলা সরকারি কলেজ কর্তৃপক্ষ।

ভুক্তভোগী বেশ কয়েকজন শিক্ষার্থী জানায়, উপজেলা সদরের পূর্বধলা সরকারি কলেজে চলতি বছর প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে অনলাইন প্রসেসিং ফি, ভর্তি ফি, ভর্তিকরণের নামে একাদশ শ্রেণির শিক্ষার্থী প্রতি মানবিক, ব্যবসায় শিক্ষা, বিজ্ঞান ও বিএম শাখায় ১ হাজার ৫০০ টাকা করে নেয়া হচ্ছে। এছাড়া ভর্তি ফরম বাবদ আরও ২০০ টাকা নেওয়া হলেও এর কোনো রশিদ দিচ্ছে না।

পূর্বধলা সরকারি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থী নাজমা খানম, মেহেদী হাসান, নাহিদ শেখ বলেন, আমাদের কাছ থেকে ভর্তি বাবদ রসিদ মূলে ১ হাজার ৫০০ টাকা ও ফরম বাবদ আরও ২০০ টাকা নিয়েছে। আমরা যতদূর জেনেছি অতিরিক্ত অর্থ আদায়ের এ বিষয়টি মন্ত্রণালয়ের পরিপত্রে উল্লেখ নেই। সুতরাং এটি বিধি বহির্ভূত।

এ ব্যাপারে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আনোয়ারুল হক রতন বলেন, খোঁজ নিয়ে দেখেন শুধু আমরা না জাতীয়করণকৃত ৫টি কলেজের মধ্যে বারহাট্টা, কলমাকান্দা, তেলিগাতি, দূর্গাপুরও নিচ্ছে। শুধু আমাদের কলেজের দোষ কেন? আমরা আনুষঙ্গিক খাতগুলো রশিদে উল্লেখ করে দিয়েছি। মন্ত্রণালয়ের নীতিমালা অনুযায়ীই আমরা নিচ্ছি।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে মানববন্ধন করবেন সাত কলেজের শিক্ষার্থীরা

সীতাকুণ্ডে কৃষক দলের কর্মী সম্মেলন সম্পন্ন