শ্রমবাজার ঠিক রাখতে কূটনৈতিক তৎপরতায় গুরুত্বারোপ

শ্রমবাজার ঠিক রাখতে কূটনৈতিক তৎপরতায় গুরুত্বারোপ

ঢাকা: প্রবাসে জনশক্তির শ্রমবাজার যেন সংকুচিত না হয় সে জন্য বিদেশস্থ মিশনগুলোর কূটনৈতিক তৎপরতা অব্যাহত রাখার ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) একাদশ জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৯ম বৈঠকে এ বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ, অধ্যাপক মো. আলী আশরাফ, মোয়াজ্জেম হোসেন রতন, আয়েশা ফেরদাউস ও পংকজ নাথ অংশ নেন।

বৈঠকে বিকল্প শ্রম বাজার অনুসন্ধানের অংশ হিসেবে ইতোমধ্যে কম্বোডিয়া, পোল্যান্ড, চীন, রুমানিয়া, ক্রোয়েশিয়া ও সিশেলসে কর্মী পাঠানোর যে উদ্যোগ নেওয়া হয়েছে তা দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়।

করোনা ভাইরাসের কারণে বিভিন্ন দেশে কর্মহীন হয়ে পড়া বাংলাদেশি কর্মীরা করোনা পরবর্তী সময়ে যেন পুনরায় সে দেশে যেতে পারেন, এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে গুরুত্বারোপ করে কমিটি।

এছাড়া প্রবাসে অবস্থানরত এবং প্রবাস ফেরত কর্মীদের সহায়তাকল্পে বাংলাদেশ মিশনের শ্রম কল্যাণ উইংয়ের মাধ্যমে দুস্থ ও কর্মহীন হয়ে পড়া প্রবাসী কর্মীদের মধ্যে বিশেষ বরাদ্দের প্রায় ১১ কোটি টাকার ওষুধ, ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে বলে কমিটিকে অবহিত করা হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানগণসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই: খুরশিদ আলম

তিন দামে বিক্রি হচ্ছে ডলার