চবি শিক্ষার্থীদের উপর হামলা, জড়িত আওয়ামী লীগ

চবি শিক্ষার্থীদের উপর হামলা, জড়িত আওয়ামী লীগ

জাহিন ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:: দোকান দখলকে কেন্দ্র করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর অতর্কিত হামলা করেছে স্থানীয়রা। এতে চারজন আহত হয়েছে বলে জানা গেছে।

সোমবার (২১ অক্টোবর) রাত ৪ টার দিকে বিশ্ববিদ্যালয়ের রেলক্রসিং এলাকায় এই হামলার ঘটনা ঘটে।

জানা গেছে, স্থানীয় যুবলীগ নেতা হানিফ ও ইকবালের সাথে ব্যবসায়ী শাহিনের ক্যাম্পাসে ব্যবসা নিয়ে পূর্ব শত্রুতা রয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেল স্টেশন এলাকায় শাহিনের দোকান দখলকে কেন্দ্র করে এই সংঘর্ষ। রাতে ৪ টার দিকে হানিফের লোকজন দোকান দখল করতে আসে। এসময় তারা ককটেল বিস্ফোরণ করে ও দোকান ভাঙচুর করে।

এই ঘটনায় আতঙ্কিত হয়ে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ফেসবুক গ্রুপে বিভিন্ন পোস্ট দেয়। তারা পোস্টে উল্লেখ করে যে ‘স্থানীয়রা শিক্ষার্থীদের উপর হামলা করতে আসছে’। পরে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট এলাকায় শিক্ষার্থীরা জড়ো হয়ে রেলক্রসিং এলাকার দিকে যায়। এসময় স্থানীয়রা এলাকার মসজিদের মাইকে ঘোষণা দেয় শিক্ষার্থীরা তাদের দিকে হামলার জন্য আসছে। সাথে সাথে স্থানীয়রা রেলক্রসিং এলাকায় ব্যারিকেড দেয়। পরে শিক্ষার্থীদের সাথে সংঘর্ষ হয়। এসময় ইট পাটকেল নিক্ষেপ হয়। বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়।

এসময় পুলিশের উপস্থিতি লক্ষ্য করা যায়নি। জানা গেছে হাটহাজারী থানা থেকে আসা পুলিশকে আটকে দেয় স্থানীয়রা।পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সহায়তায় পুলিশকে উদ্ধার করা হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. তানভীর মোহাম্মদ হায়দার আরিফ বলেন, স্থানীয় দুই ব্যাবসায়ীর দ্বন্দ্বে তারা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ককটেল বিস্ফরণ করেন৷ এ সময়ে শিক্ষার্থীদের মাঝে আতংক ছড়িয়ে পড়ে। পরে তারা হল থেকে বের হয়ে রেল ক্রসিংয়ের গেলে দিকে গেলে তারা আবার ককটেল বিস্ফরণ করেন। এ সময়ে পুলিশলের সহযোগিতা তেমন পায়নি।

Leave a reply

Minimum length: 20 characters ::