আবার খারকিভের নিয়ন্ত্রণ নিয়েছে ইউক্রেন

আবার খারকিভের নিয়ন্ত্রণ নিয়েছে ইউক্রেন
আন্তর্জাতিক ডেস্ক : পুনরায় খারকিভ শহরের নিয়ন্ত্রণ নিয়েছে ইউক্রেনীয় বাহিনী। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহরটি পুনর্দখল করার কথা জানিয়েছেন খারকিভ অঞ্চলের গভর্নর ওলেহ সিনেহুবভ।টেলিগ্রামে এক পোস্টে তিনি বলেন, খারকিভের নিয়ন্ত্রণ এখন পুরোপুরি আমাদের হাতে। সশস্ত্র বাহিনী, পুলিশ ও প্রতিরক্ষা বাহিনী মিলে কাজ করছে এবং শহরটিকে শত্রুদের হাত থেকে সম্পূর্ণ মুক্ত করছে।
শনিবার রাতে রুশ সৈন্যরা খারকিভ শহরে ঢুকে পড়ে। তারা শহরের প্রতিরোধ বেষ্টনী ভেদ করে। বিবিসির প্রতিবেদনে বলা হয়, দক্ষিণের মেলিটোপল দখল করে নেওয়ার পর ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে প্রবেশ করেছে রাশিয়ান সেনাবাহিনী। রাতভর মিসাইল হামলার পর রাশিয়ান বাহিনী শহরটিতে প্রবেশ করে।

তবে বর্তমানে শহরটি ইউক্রেনীয় নিয়ন্ত্রণে ফেরত এসেছে বলে খারকিভের নাগরিকরা বিবিসিকে জানিয়েছেন।

শহরটিতে মিসাইল হামলায় একটি ৯ তলা আবাসিক ভবন ধসে পড়েছে বলে জানিয়েছে সেখানকার জরুরি বিভাগ। ভবনটির বেজমেন্টে আশ্রয় নেওয়ার কারণে ৬০ জনের মতো বাসিন্দার প্রাণ রক্ষা হয়েছে। তবে বয়স্ক একজন নারী মারা গেছেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে অন্তত ৩ লাখ ৬৮ হাজার মানুষ ইউক্রেনে নিজেদের ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) এ তথ্য জানিয়েছে।

ইউক্রেন থেকে এ পর্যন্ত ১ লাখ ৫০ হাজারের বেশি লোক পালিয়ে পোল্যান্ডে আশ্রয় নিয়েছে। অন্যদিকে গত তিন দিনে ইউক্রেন থেকে রোমানিয়ায় পালিয়েছে ৪৩ হাজারের বেশি মানুষ।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

কিরগিজস্তানে কোনো বাংলাদেশির হতাহতের খবর মেলেনি: পররাষ্ট্র মন্ত্রণালয়

মেট্রোরেলে ভ্যাটের বিষয়টি প্রধানমন্ত্রী পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন: সেতুমন্ত্রী