নিরাপত্তা বাহিনীর সহধর্মিনীদের সম্মাননা

নিরাপত্তা বাহিনীর সহধর্মিনীদের সম্মাননা

সমাচার রিপোর্ট : কোভিড-১৯ প্রাদুর্ভাব চলাকালীন ফ্রন্টলাইনার নিরাপত্তা বাহিনীর সদস্যবৃন্দের পরিবারবর্গের অসামান্য পরোক্ষ অবদানের স্বীকৃতি স্বরূপ বিশেষ সম্মাননা পদক ‘বিজয়িনী ২০২১’ প্রদান অনুষ্ঠান আয়োজন করে সেন্টার অব সোশ্যাল এন্ড এনভায়রনমেন্টাল রিসার্চ ফাউন্ডেশন (সিসার্ফ)। ৩১ ডিসেম্বর ২০২১ বিকাল ৪টায় ৮নং ওয়ার্ড কমিউনিটি সেন্টার, চিড়িয়াখানা রোড, মিরপুর-১, ঢাকায় এ পদক প্রদানের অনুষ্ঠান আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রফেসর ডঃ মেসবাহ্ কামাল, যিনি কিনা ঢাকা বিশ^বিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক। সম্মানিত অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক ড: মুহাম্মাদ হাবীবুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিসার্ফ এর চেয়ারম্যান, রয়েল ইউনিভাসিটি অব ঢাকার উপদেষ্টা ও শেখ হাসিনা ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনলোজির ডেজিগনেট উপাচার্য ডঃ প্রফুল্ল চন্দ্র সরকার।
প্রধান অতিথি প্রফেসর ডঃ মেসবাহ্ কামাল কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণ হিসাবে অন্যান্য কারণের পাশাপাশি পরিবেশ ধ্বংসকে বিশেষ ভাবে উল্লেখ করেছেন। তার মতে জঙ্গলের জীবাণু বহনকারী পশু-পাখিরা মনুষ্য কর্তৃক গাছপালা ধ্বংসের কারণে জীবন রক্ষায় লোকালয়ে আশ্রয় গ্রহণ করতে বাধ্য হচ্ছে যার ফলে মানুষ তাদের দ্বারা বিভিন্ন ভাবে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে যা ভবিষ্যতে আরো ভয়ংকর পরিস্থিতির সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি কোভিড-১৯ প্রাদুর্ভাব মোকাবেলায় সম্মুখ সারিতে অবস্থানকারী নিরাপত্তা বাহিনীর সদস্যদের ত্যাগ ও পরিশ্রমের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের পাশাপাশি তাদের সহর্ধমিনীদের পরোক্ষ অবদানের ভূয়সী প্রশংসা করেন যাদের সহযোগিতা ছাড়া স্বামীদের ঘরের বাইরে অক্লান্ত পরিশ্রম সম্ভব ছিল না। তাই বিজয়িনীদের প্রতি তিনি কৃতজ্ঞতা জানান। সম্মানিত নিরাপত্তা বাহিনী সদস্য বৃন্দের এই বীর গাঁথা প্রত্যক্ষ ভাবে দেশ-বিদেশে সর্বত্র প্রশংসিত হলেও কোভিড-১৯ প্রাদুর্ভাব চলাকালীন তাদের পরিবার বর্গের পরোক্ষ নীরব অবদান কদাচিৎই আমরা স্মরণ করে থাকি। সেই হিসেবে সিসার্ফের এই ব্যতিক্রমধর্মী মহৎ উদ্যোগকে তিনি স্বাগত জানান এবং বিশেষভাবে সিসার্ফ এর নির্বাহী পরিচালক সাবিনা সিদ্দিককে ধন্যবাদ জ্ঞাপন করেন।
অনুষ্ঠানে সম্মানিত অতিথি ডঃ মুহাম্মাদ হাবীবুর রহমান বলেন যে, ফ্রন্টলাইনে কাজ করা পুলিশ বাহিনীর সহর্ধমিনীদের ত্যাগ ও সহযোগিতা তাদের স্বামীদের কাজে উদ্বুদ্ধ করেছিল তাই তাদের সহধর্মিনীদের সম্মাননা প্রদান একটি বিশেষ প্রশংসাযোগ্য উদ্যোগ।
সভাপতির বক্তব্যে ডঃ প্রফুল্ল চন্দ্র সরকার আশাবাদ ব্যক্ত করে বলেন যে, সিসার্ফ এর এই উদ্যোগ চলতে থাকবে এবং আরো অনেক প্রতিষ্ঠান তাদের নিজস্ব উদ্যোগে কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইরত সম্মুন যোদ্ধাদের এবং যারা ত্যাগ স্বীকার করেছেন সেই সকল ব্যক্তি বর্গদের সম্মানিত করবেন।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

মাদারীপুরে সুশাসন প্রতিষ্ঠার নিমিত্ত অংশীজনের (Stakeholders) অংশগ্রহণে মতবিনিময় সভা

মাদারীপুরে গাড়ির চাপায় মানসিক ভারসাম্যহীন এক মহিলা নিহত