মডেল মসজিদ প্রকল্পের ব্যয় বাড়ছে ৮৩৭ কোটি টাকা

মডেল মসজিদ প্রকল্পের ব্যয় বাড়ছে ৮৩৭ কোটি টাকা
এ প্রসঙ্গে ইফা কর্মকর্তা ও প্রকল্পের পরিচালক মো. নজিবুর রহমান বলেন, প্রকল্প সংশোধনের প্রস্তাব পরিকল্পনা কমিশনে গেছে। এখনো মিটিং হয়নি। মসজিদের সংখ্যা ৫৬০টিই থাকবে। তবে নির্মাণ সামগ্রীর রেট সিডিউল বাড়ছে। এছাড়া কিছু কিছু প্রকল্প এলাকার মাটি খারাপ ফলে পাইলিং বেশি করতে হচ্ছে। এসব কারণে কিছুটা ব্যয় বাড়বে। বাড়তি কাজও কিছু যোগ হবে।  এসব কারণে মূলত প্রকল্পের সময়ও বাড়বে।

ইফা সূত্র জানায়, নানা কারণে প্রকল্প সংশোধনের প্রস্তাব করা হয়েছে। কতিপয় খাত, যেমন- অফিসারদের বেতন, বিদ্যুৎ, ফ্যাক্স, ইনটারনেট, নিবন্ধন ফি, পেট্রোল, লুব্রিক্যান্ট, গ্যাস ও জ্বালানি, অন্যান্য মনোহারি, মোটরযান মেরামত ও সংরক্ষণ, অফিস সরঞ্জাম, ভবন নির্মাণে ব্যয় বৃদ্ধি পাচ্ছে।

এছাড়া আপ্যায়ন ব্যয়, চুক্তিভিত্তিক যানবাহন ব্যবহার, ব্যাংক চার্জ, সাকুল্য বেতন, কুরিয়ার, যাতায়াত ব্যয়, আউটসোর্সিং, শ্রমিক মজুরি, নিয়োগ পরীক্ষা, মুদ্রণ ও বাঁধাই, অন্যান্য মনোহারি (গণপূর্ত), ডিজাইন ও ড্রইং (গণপূর্ত), আসবাবপত্র মেরামত ও সংরক্ষণ, কম্পিউটার মেরামত ও সংরক্ষণ কাজ অন্তর্ভূক্ত করা হয়েছে। অফিস সরঞ্জামাদি মেরামত ও সংরক্ষণ, অন্যান্য যন্ত্রপাতি মেরামত ও সংরক্ষণ, অভ্যন্তরীণ শোভাবর্ধন কাজ অন্তর্ভুক্তি করায় মূলত ব্যয় ও সময় বাড়ছে।

ইতোমধেই ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করা হয়েছে। তবে প্রকল্পের অগ্রগতি সন্তোষজনক নয়। ফেব্রুয়ারি ২০২১ সাল পর্যন্ত মোট আর্থিক অগ্রগতি ১ হাজার ৩০০ কোটি ৬৪ লাখ টাকা এবং বাস্তব অগ্রগতি ২৩ শতাংশ। প্রকল্পের কাজ শতভাগ সম্পূর্ণ করতেই মূলত সময়-ব্যয় বৃদ্ধির প্রস্তাব করেছে ইফা।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণের ৮ মাস না পেরোতেই ভাঙন

সিন্ডিকেটের কারনে আলুর দামের উর্ধ্বগতি