রক্তাক্ত হৃদয়ে’ বিদায় হাবীবুল্লাহ সিরাজীকে

রক্তাক্ত হৃদয়ে’ বিদায় হাবীবুল্লাহ সিরাজীকে
তিনি বলেন, হাবীবুল্লাহ সিরাজীর মতো মানুষকে মহাপরিচালক হিসেবে পেয়ে বাংলা একাডেমির উপকৃত হয়েছে। তিনি যে তিনবার বইমেলা আয়োজনের নেতৃত্ব দিয়েছেন, তার প্রতিটিতেই নতুনত্বের ছোঁয়া ছিল। বিশেষ করে ২০২০ সালের মেলা আমাদের ইতিহাসের সেরা মেলা। তিনি যেভাবে মেলা আয়োজনে আমাদের নেতৃত্ব দিয়েছেন, তা দীর্ঘমেয়াদী প্রভাব ফেলবে।শ্রদ্ধা নিবেদন করতে এসে নাট্যাভিনেতা চঞ্চল চৌধুরী বলেন, করোনার এ দুঃসময়ে আমরা আমাদের প্রিয় মানুষদের হারাচ্ছি। তাদের মতো মানুষের চলে যাওয়া আমাদের সংস্কৃতি ও দেশের জন্য বড় ক্ষতি। তিনি ছিলেন একজন বড় মাপের কবি ও মানুষ।বাংলা একাডেমির শ্রদ্ধানুষ্ঠানের শুরুতেই বাংলা একাডেমির পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন বাংলা একাডেমির সচিব ও ভারপ্রাপ্ত মহাপরিচালক এ এইচ এম লোকমান।সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল ও দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। জাতীয় কবিতা পরিষদের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও কবিতা পরিষদের সভাপতি ড. মুহাম্মদ সামাদ এবং সাধারণ সম্পাদক তারিক সুজাত।আরো শ্রদ্ধা নিবেদন করে বাংলাদেশ রাইর্টার্স ক্লাব, বাংলাদেশ ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন।

শ্রদ্ধা নিবেদনে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

বাংলা একাডেমি থেকে হাবীবুল্লাহ সিরাজীর মরদেহ নিয়ে যাওয়া হয় রাজধানীর আজিমপুর কবরস্থানে। সেখানে সকাল ১১টা ২৫ মিনিটে তাকে চির নিদ্রায় শায়িত করা হয়। এর আগে আজিমপুর কবরস্থানে তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

এতে অংশ নেন কথাসাহিত্যিক আনিসুল হক, কবি মুহম্মদ নুরুল হুদা, জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত, ছড়াকার আনজীর লিটন, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ, প্রকাশক আলমগীর সিকদার লোটন প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন নাট্যজন মামুনুর রশিদ, প্রকাশক শ্যামল পাল প্রমুখ।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

হামাসের দাবি মানবে না ইসরায়েল: নেতানিয়াহু

মাদারীপুরে সড়ক দূর্ঘটনায় অজ্ঞাত এক ব্যক্তি নিহত