মার্কিন প্রেসিডেন্টের বেতন কত

মার্কিন প্রেসিডেন্টের বেতন কত
  • গত ১৫ বছর ধরে হোয়াইট হাউসের প্রধান শেফের দায়িত্বে আছেন ফিলিপিনি বংশোদ্ভূত মার্কিন নারী ক্রিস্টেটা কমারফোর্ড। প্রেসিডেন্টের পরিবারের প্রতিদিনের খাবারের পরিকল্পনা তিনিই করেন। এ ছাড়া শুধু পেস্ট্রি তৈরির জন্য আলাদা একজন শেফ আছেন। তাঁর নাম সুসান মরিসন।
  • হোয়াইট হাউসে প্রেসিডেন্টের পরিবার ছাড়াও গৃহকর্মী, রান্নায় সহায়তাকারী, প্লাম্বার, মালিসহ প্রায় ১০০ জন থাকেন। শুধু বাড়িটির রক্ষণাবেক্ষণের জন্যই বছরে খরচ হয় ৪০ লাখ ডলার।
  • হোয়াইট হাউসে সিনেমা দেখার জন্য ৫১ আসনবিশিষ্ট একটি ছোটখাটো হোম থিয়েটার আছে। প্রেসিডেন্ট ট্রাম্প দায়িত্ব গ্রহণের পর এই হোম থিয়েটারে প্রথম যে সিনেমাটি দেখা হয়েছিল, তার নাম ফাইন্ডিং ডোরি। এটি একটি অ্যানিমেশন সিনেমা।
  • প্রেসিডেন্টের সার্বক্ষণিক ব্যবহারের জন্য তৈরি থাকে একটি বোয়িং ৭৪৭–২০০বি উড়োজাহাজ। সেটির ভেতরে প্রায় ৪ হাজার বর্গফুট জায়গা আছে। আছে চিকিৎসাকক্ষ, প্রেসিডেন্টের জন্য নিরিবিলি সময় কাটানোর জায়গা, সেই সঙ্গে অন্তত ১০০ জন খাওয়ানোর ব্যবস্থা। সিএনএন–এর প্রতিবেদন অনুযায়ী, উড়োজাহাজটি এক ঘণ্টার জন্য ব্যবহার করলে খরচ হয় প্রায় ২ লাখ ডলার।
  • বর্তমান প্রেসিডেন্ট যে গাড়ি ব্যবহার করেন, সেটিকে বলা হয় ‘দ্য বিস্ট’। বুলেট ও বোমারোধী এই গাড়ি সর্বক্ষণ গোয়েন্দা সংস্থার নজরে থাকে। গাড়িটির ওজন একটি ট্যাংকের সমান।
  • পেনশন হিসেবে একজন সাবেক প্রেসিডেন্ট যা পান, সেটিও কম নয়। ২০১৬ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ বাৎসরিক পেনশন হিসেবে পেয়েছিলেন ২ লাখ ৫ হাজার ৭০০ ডলার (প্রায় ১ কোটি ৭৫ লাখ টাকা)। ২০১৭ সালে বারাক ওবামা পেয়েছিলেন ২ লাখ ৭ হাজার ৮০০ ডলার (প্রায় ১ কোটি ৭৭ লাখ টাকা)।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

সারা দেশে ‘হিট স্ট্রোকে’ ৮ জনের মৃত্যু

কারাগারেও মাদকের আখড়া