৫৮ বছর পর সর্বনিম্ন তাপমাত্রা দিল্লিতে, ভারতে তীব্র শীতের শঙ্কা!

৫৮ বছর পর সর্বনিম্ন তাপমাত্রা দিল্লিতে, ভারতে তীব্র শীতের শঙ্কা!

চলতি শীতের মৌসুমে অক্টোবর মাসে দিল্লিতে যে গড় তাপমাত্রা ছিল, তা গত ৫৮ বছরের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড। এ বছর ভারতের রাজধানী দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রার গড় ছিল ১৭.২ ডিগ্রী সেলসিয়াস৷ সেই সঙ্গে দেশটিতে চলতি মৌসুমে তীব্র শীতের আশঙ্কা জানিয়েছে ভারতীয় আবহাওয়াবিদরা। খবর এনডিটিভির।

এ বছর অক্টোবর মাসে প্রথম দিল্লির তাপমাত্রা এতটা নীচে নেমেছে। ১৯৬২ সালের অক্টোবর মাসে রাজধানীর গড় সর্বনিম্ন তাপমাত্রা হয়েছিল ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস৷ যদিও ১৯৬২ সালের রেকর্ড তাপমাত্রার কিছুটা উপরেই রয়েছে চলতি অক্টোবরের তাপমাত্রা।

খবরে বলা হয়েছে, সাধারণত অক্টোবর মাসে দিল্লির গড় সর্বনিম্ন তাপমাত্রা থাকে ১৯.১ ডিগ্রি সেলসিয়াস৷ আর সেখানে গত বৃহস্পতিবার দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৫ ডিগ্রি সেলসিয়াস৷ যা গত ২৬ বছরে সর্বনিম্ন

প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯৪ সালের ৩১ অক্টোবর দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা নেমেছিল ১২.৩ ডিগ্রি সেলসিয়াস৷ বছরের এই সময় দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ১৫ থেকে ১৬ ডিগ্রির মধ্যেই উঠা নামা করে।

ভারতের চলতি বছর শীতের তীব্রতা বাড়ে যাওয়ার শঙ্কা জানিয়ে দেশটির আবহাওয়া বিভাগ বলছে, এই মুহূর্তে দিল্লির আকাশ একেবারেই পরিষ্কার৷ মেঘ না থাকায় এই মুহূর্তে তাপমাত্রা বাড়ছে না। সেই সঙ্গে বাতাসের বেগ না থাকায় কুয়াশাও বেড়ে যাচ্ছে।

ভারতীয় আবহাওয়া বিভাগের দেওয়া তথ্য মতে, ১৯৩৭ সালের ৩১ অক্টোবর দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ৯.৪ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল। যা ছিল সর্বকালের মধ্যে রেকর্ড৷

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বাংলাদেশি কর্মীদের বেতন না দিয়ে শাস্তির মুখে মালয়েশিয়ান কোম্পানি

বিশ্বকাপ খেলতে যুক্তরাষ্ট্রের পথে বাংলাদেশ দল