আইএসআই’র সংশ্লিষ্টতা আফগানিস্তানে গাড়ি বোমা হামলায়

আইএসআই’র সংশ্লিষ্টতা আফগানিস্তানে গাড়ি বোমা হামলায়

আফগানিস্তানের নানগারহার অঞ্চলে গাড়ি বোমা বিস্ফোরণের সঙ্গে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই-এর যোগসূত্র থাকতে পারে বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে। আফগানিস্তান সরকার এই হামলার জন্য তালেবান গ্রুপকে দায়ী করেছে।

গাড়ি বোমা হামলার প্রতিক্রিয়ায় আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি এক বিবৃতিতে বলেন, তালেবানরা যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি স্বাক্ষর করলেও তারা তাদের প্রতিশ্রুতি রক্ষা করেনি। তারা কেবল বিদেশি সেনাদের ওপর হামলা করা বন্ধ রেখেছে।

তিনি আরও বলেন, তালেবানরা অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে ঐক্যবদ্ধভাবে সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তারা বেসামরিক নাগরিকদের হত্যা ও প্রতিদিন জনসাধারণের ক্ষয়ক্ষতি করা অব্যাহত রেখেছে।

গাড়ি বোমা হামলায় যে সমস্ত পরিবার নিজেদের স্বজনকে হারিয়েছে তাদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন আফগান রাষ্ট্রপতি। হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলির কাছে প্রয়োজনীয় সহায়তা পৌঁছে দিতে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন তিনি।

আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের আন্তর্জাতিক সম্পর্ক ও আঞ্চলিক সহযোগিতা বিষয়ক মহাব্যবস্থাপক আহমদ সুজা টুইট করে বলেন, নানগারহারে তালেবানদের গাড়ি বোমা হামলায় নিহত ও আহত শিশুদের ছবি অত্যন্ত পীড়াদায়ক। তবে এটাই তালেবান সন্ত্রাসবাদের প্রতিদিনের কার্যকলাপের সত্যিকারের চিত্র।

আফগানিস্তানের অধিবাসী ও সংশ্লিষ্ট অনেকেই টুইটারে প্রতিক্রিয়া জানিয়ে নানগারহারে গাড়ি বোমা বিস্ফোরণের জন্য পাকিস্তানকে দায়ী করছেন। ফরিদ হাসান নামে একজন টুইটারে পোস্ট করে বলেছেন, ‘কেবল পাকিস্তানের কারণেই আমরা এইরকম দিনাতিপাত করছি’।

আফগানিস্তানের পূর্বাঞ্চলের নানগারহার প্রদেশে সরকারি ভবনে শনিবারের (৩ অক্টোবর) আত্মঘাতী হামলার তীব্র নিন্দা জানিয়ে জাতিসংঘ বলেছে, দোষীদের অবশ্যই বিচারের আওতায় আনা হবে।

শিনওয়ারের একটি জেলা প্রশাসনিক ভবনকে লক্ষ্য করে ওই হামলায় কমপক্ষে ১৩ জন মারা যায় এবং ৩০ জনেরও বেশি আহত হয়।

এক বিবৃতিতে জাতিসংঘের মহসচিব আন্তোনিও গুতেরেস এই ধরনের হামলায় জড়িতদের অনতিবলম্বে বিচারের আওতায় আনার কথা বলেন। তিনি নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন।

পৃথক বার্তায় আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশন (ইউএনএএমএ) বেসামরিক নাগরিক হত্যার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে।

আফগানিস্তানে চার দশক ধরে চলমান সহিংসতার অবসান ঘটাতে কাতারের রাজধানী দোহায় আফগান সরকারের প্রতিনিধি ও তালেবানদের মধ্যে চলমান শান্তি আলোচনার মাঝেই নানগারহারে এই গাড়ি বোমা হামলা হয়েছে।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

হামাসের দাবি মানবে না ইসরায়েল: নেতানিয়াহু

মমতার বিরুদ্ধে হাইকোর্টে অভিযোগ গৃহীত