পুঁজিবাজারে কমেছে লেনদেন

পুঁজিবাজারে কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৭ অক্টোবর) পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৩৪ পয়েন্টে অবস্থান করছে। এদিন অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১১১১ ও ১৬৭৭ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার ডিএসইতে ৮৮৮ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১৬৯ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ৬৭ কোটি ৭২ লাখ টাকার।

বুধবার ডিএসইতে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৪টি কোম্পানির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো বেক্সিমকো লিমিটেড, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, ওয়ালটন হাইটেক, প্যারামাউন্ট টেক্সটাইল, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, কাট্টালি টেক্সটাইল, নর্দার্ন ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, সন্ধানী ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স ও স্কয়ার ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৩০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭৩টির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ২৬ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৬ কোটি ১ লাখ টাকার।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

পুঁজিবাজারে সূচকের বড় পতন

আবার কমলো স্বর্ণের দাম, ভরি ১ লাখ ১৩ হাজার টাকা