ভারত সাবমেরিন বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল

ভারত সাবমেরিন বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল

ভারতীয় ‘প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা’ (ডিআরডিও)-এর তৈরি ভয়ঙ্কর ‘স্মার্ট’ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানো হয়েছে। স্মার্টের আসল নাম ‘সুপারসনিক মিসাইল অ্যাসিস্টেড রিলিজ অব টর্পেডো’। ক্ষেপণাস্ত্রটি শত্রুর জলযান নিমেষে ধ্বংস করে দিতে পারে দাবি করেছে সংস্থাটি।

ডিআরডিও সূত্রে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানায়, সোমবার সকাল ১১টা ৪৫ মিনিটে ওডিশা উপকূলের হুইলার আইল্যান্ড থেকে ‘বুস্টার’ হিসেবে ব্যবহৃত একটি ক্ষেপণাস্ত্রকে টর্পেডোসহ উৎক্ষেপণ করা হয়। সেটি পূর্ব-নির্দিষ্ট উচ্চতার গিয়ে ‘ভেলোসিটি রিডাকশন মেকানিজম’ (ভিআরএম) প্রযুক্তিতে গতি হ্রাস করে টর্পেডোটি নিক্ষেপ (রিলিজ) করে।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ ‘স্মার্ট’-এর সফল পরীক্ষার পরে টুইটারে লেখেন, ডিআরডিও সুপারসনিক (শব্দের চেয়ে দ্রুত গতিবেগ সম্পন্ন) ক্ষেপণাস্ত্রের সাহায্যে হাল্কা টর্পেডো ‘স্মার্ট’-এর সফল পরীক্ষা করেছে। ডুবোজাহাজ বিরোধীযুদ্ধের ক্ষেত্রে এটি যুগান্তকারী পদক্ষেপ। ডিআরডিও এবং তার সহযোগীদের আমার অভিনন্দন জানাই।

ডিআরডিওর চেয়ারম্যান জি সুরেশ রেড্ডি  বলেন, ডুবোজাহাজবিরোধী যুদ্ধে এই টর্পেডোই হবে ‘গেম চেঞ্জার’। সাধারণ টর্পেডোর নিশানার বাইরে থাকা শত্রু ডুবোজাহাজকে এই পদ্ধতিতে ঘায়েল করা যাবে। এ ছাড়া  জাহাজ থেকে নিক্ষেপযোগ্য এই টর্পেডো গভীর জলে ডুবোজাহাজ এমনকি, ‘স্টেল্থ সাবমেরিন’কে ধ্বংস করতে সক্ষম বলে দাবি করেছেন তিনি ।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

জ্বালাও-পোড়াও করে সরকার পরিবর্তন করতে পারবে না বিএনপি: সালমান এফ রহমান

বাকেরগঞ্জে জাতীয় যুব দিবস পালিত