পাকিস্তান ইমরানের নেতৃত্বে ভুল পথে এগোচ্ছে: জরিপ

পাকিস্তান ইমরানের নেতৃত্বে ভুল পথে এগোচ্ছে: জরিপ

দেশের মানুষের উন্নয়নের দিকে নজর না দিয়ে প্রতিবেশী দেশে অশান্তি তৈরির চেষ্টা করে পাকিস্তান। এজন্য নিজেদের দেশে বিভিন্ন জঙ্গিগোষ্ঠীকে আশ্রয় দিয়েছে তারা। একদিকে জম্মু ও কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা করে অন্যদিকে আবার আজারবাইজান ও আর্মেনিয়ার যুদ্ধে নিজেদের সেনা পাঠানোর অভিযোগ উঠেছে পাকিস্তানের বিরুদ্ধে।

ইমরান খান প্রশাসনের এসব সিদ্ধান্তের বিরুদ্ধে এবার ক্রমশ অসন্তোষ তৈরি হচ্ছে পাকিস্তানের সাধারণ মানুষের মনে।

সম্প্রতি বিশ্বের তৃতীয় বৃহত্তম মার্কেট রিসার্চ কোম্পানির একটি সমীক্ষায় এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে।

ফ্রান্সের ওই সংস্থাটি পাকিস্তানের বিভিন্ন গ্রাম ও মফস্বল এলাকায় গত সেপ্টেম্বর মাসে ওই সমীক্ষা চালিয়েছে। ১৮ বছরের বেশি বয়সী ৫০০ জন পুরুষ ও ৫০০ জন নারীর সঙ্গে কথা বলে তারা বুঝতে পেরেছে যে পাকিস্তানের ৮০ শতাংশ মানুষ বর্তমান সরকারের কাজে সন্তুষ্ট নয়।

তারা মনে করেন, ২০১৯ সালের পর থেকেই ভুল পথে হাঁটছে দেশ। প্রতি চারজন পাকিস্তানির মধ্যে তিনজনের ধারণা দেশে যা চলছে তা ঠিক হচ্ছে না। পাঁচজনের মধ্যে চারজন মনে করেন, ক্রমশ বেহাল হচ্ছে দেশের অর্থনৈতিক অবস্থা। আর এর জন্য ইমরান খানের সরকারই দায়ী। প্রতি পাঁচজনের মধ্যে দু’জন পাকিস্তানি মনে করেন, দেশের মুদ্রাস্ফীতি, দারিদ্রতা ও বেকারত্বের পরিমাণ যেভাবে বাড়ছে তা সরকারের ভুল নীতির ফল। এমনকি তাদের অর্থনৈতিক অবস্থা খারাপ হওয়ার জন্যও সরকারই দায়ী।

ওই সমীক্ষায় আরও উঠে এসেছে, পাকিস্তান অধিকৃত পাঞ্জাব ও খাইবার পাখতুনখোয়া এলাকায় দুর্নীতিই সবচেয়ে বড় সমস্যা। আর সিন্ধুপ্রদেশের মানুষের অসন্তোষ লোডশেডিংয়ের বাড়বাড়ন্ত নিয়ে। এর পাশাপাশি সেখানে যেভাবে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি হচ্ছে তাতে সাধারণ মানুষের পক্ষে জীবনধারণ করা অসম্ভব হয়ে পড়ছে। বেকারত্ব ও দারিদ্রতা হু হু করে বাড়ছে। পরিস্থিতি এমন হয়েছে যে পাকিস্তানের প্রতি ১০ জন নাগরিকের মধ্যে একজন আগামী ৬ মাসের মধ্যে চাকরি হারাতে পারেন বলেও আশঙ্কা করছেন। সূত্র: টাইমস নাউ নিউজ

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

হামাসের দাবি মানবে না ইসরায়েল: নেতানিয়াহু

মমতার বিরুদ্ধে হাইকোর্টে অভিযোগ গৃহীত