আত্মাহুতি দেওয়া যাবে না: আলাল

আত্মাহুতি দেওয়া যাবে না: আলাল

ঢাকা: বিএন‌পির যুগ্ম মহাস‌চিব সৈয়দ মোয়া‌জ্জেম হো‌সেন আলাল ব‌লেছেন, বাস্তবতার নিরিখে বিচার করে তারপরে অগ্রসর হতে হবে। যে যুদ্ধে নিশ্চিত পরাজয় হবে জেনে-শুনে সে রকম যুদ্ধে আত্মাহুতি দেওয়া যাবে না।

বরং অনেক যুদ্ধ আছে যে যুদ্ধে পরাজয় বরণ করলেও ইতিহাস সম্মানের সঙ্গে স্মরণ করে।

মঙ্গলবার (১৫ সে‌প্টেম্বর) জাতীয় প্রেসক্লা‌বের আব্দুস সালাম হ‌লে জাতীয়তাবা‌দী নবীন দ‌লের উ‌দ্যো‌গে ছাত্রদ‌লের সা‌বেক সাংগঠ‌নিক সম্পাদক ইসহাক সরকা‌রের মু‌ক্তির দা‌বি‌তে এক প্রতিবাদ সভায় দলীয় নেতাকর্মীদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

আলাল বলেন, পলাশীর প্রান্তরে লর্ড ক্লাইভ ও মীরজাফরের কাছে নবাব সিরাজউদ্দৌলা পরাজিত হয়েছিল। কিন্তু এত শত বছর পরেও কোনো মায়েরা কী তার সন্তানের নাম মীরজাফর রাখেন? বরং নবাব সিরাজউদ্দৌলার নাম রাখেন। অর্থাৎ পরাজিত লোকেরাই সম্মান বেশি পেয়ে থাকেন। পরাজিত লোকেরা ইতিহাসে স্থান পেয়ে থাকেন। ওই বিজয়ীরা কখনো স্থান পায় না।  আজকের সরকার হচ্ছে ওই ধরনের বিজেতা। অর্থাৎ ইতিহাসে তাদের কোথায় স্থান হবে ভবিষ্যৎ প্রজন্ম তা দেখবে। আমাদের বক্তব্য হচ্ছে আমরা কী করছি?

আয়োজক সংগঠ‌নের সভাপ‌তি হুমায়ুন আহ‌মেদ তালুকদা‌রের সভাপ‌তি‌ত্বে ও সাধারণ সম্পাদক সোহেল রানার সঞ্চালনায় প্রতিবাদ সভায় আরও বক্তব্য রাখেন- বিএন‌পির স্থায়ী ক‌মি‌টির সদস্য গ‌য়েশ্বর চন্দ্র রায়, যুগ্ম মহাস‌চিব খায়রুল ক‌বির খোকন, ওলামা দল নেতা কারী রফিকুল ইসলাম প্রমুখ।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

ছাত্রলীগ জোর করে বিশ্ববিদ্যালয় দখলের চেষ্টা করছে: মির্জা ফখরুল

বিরোধীদলীয় নেতা-উপনেতাকে প্রধানমন্ত্রীর ঈদ ও নববর্ষের শুভেচ্ছা