অবৈধ পলিথিন মজুদ

অবৈধ পলিথিন মজুদ

ঢাকা: পরিবেশগত ক্ষতিকারক অবৈধ পলিথিন ও তৈরির কাঁচামাল মজুদ করার দায়ে রাজধানীর সোয়ারীঘাট এলাকায় অভিযান চালিয়ে পাঁচ প্রতিষ্ঠানকে সিলগালা করেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৩) ভ্রাম্যমাণ আদালত।

এ সময় এসব প্রতিষ্ঠানের ১০ জনকে আটক করা হয়েছে।

পরে তাদের প্রত্যেককে এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া এসব প্রতিষ্ঠানের কারখানা থেকে ২৫ ট্রাক অবৈধ পলিথিন ও তৈরির কাঁচামাল জব্দ করা হয়েছে।

রোববার (৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টার থেকে সোয়ারীঘাটের ৩০ দেবীদাস ঘাট লেন পুলিশ বক্সের ঢাল থেকে এ অভিযান শুরু হয়। চলে দুপুর ২টা পর্যন্ত।

র‌্যাব-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু বলেন, এসব পলিথিন পরিবেশের জন্য খুবই ক্ষতিকর। এজন্যই সরকারের পক্ষ থেকে তা অনেক আগেই নিষিদ্ধ করা হয়েছিল। সরকারের এই নির্দেশনা অমান্য করে ওই প্রতিষ্ঠানগুলো পলিথিন তৈরি ও বাজারজাত করে আসছিল। এ কারণেই সোয়ারীঘাট এলাকার বিভিন্ন কারখানায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানে পাঁচ প্রতিষ্ঠানকে সিলগালা করা হয়। এসব প্রতিষ্ঠানে বিপুল পরিমাণে অবৈধ পলিথিন ও তৈরির কাঁচামাল মজুদ রেখেছিল।

তিনি বলেন, অভিযানে আমরা পাঁচটি প্রতিষ্ঠান থেকে এক লাখ ২৭ হাজার কেজি অবৈধ পলিথিন ও কাঁচামাল জব্দ করেছি। অবৈধভাবে পলিথিন তৈরি, বাজারজাতকরণ ও মজুদের দায়ে পাঁচ প্রতিষ্ঠানের ১০ জনকে আটক করে প্রত্যেককে এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

ভবিষ্যতে এ ধরনের অপরাধের বিরুদ্ধে এ অভিযান চলবে বলেও জানান র‌্যাবের ওই নির্বাহী ম্যাজিস্ট্রেট।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বেইলি রোডে আগুন: ভবনের ব্যবস্থাপকসহ চারজন রিমান্ডে

ঢাকা-৪ আসনের গেজেট প্রকাশ স্থগিত থাকবে: হাইকোর্ট