ব্র্যাডম্যানের ১১২তম জন্মদিন

ব্র্যাডম্যানের ১১২তম জন্মদিন

ক্যারিয়ারে রানের গড় ১০০ করতে হলে বিদায়ী ইনিংসে চার রান করতে হতো। তবে দ্বিতীয় বল মোকাবিলা করে শূন্য রানে প্যাভিলিয়নে ফিরলেন

অল্পের জন্য ছোঁয়া হলো না ব্যাটিং গড়ের ম্যাজিক ফিগার

সেদিন কিছুটা হতাশ মনে মাঠ ছাড়লেও এমন এক রেকর্ড গড়ে গেছেন তিনি, যা হয়তো কখনোই ভাঙবে না। টেস্ট ক্রিকেটে তার ব্যাটিং গড় ছিল রেকর্ড ৯৯.৯৪। তিনি ডোনাল্ড জর্জ ব্র্যাডম্যান। আজ (২৭ আগস্ট) কীর্তিমান এ অস্ট্রেলিয়ান কিংবদন্তির ১১২তম জন্মদিন।

১৯০৮ সালের এই দিনে নিউ সাউথ ওয়েলসের কোটামুড্রায় জন্মেছিলেন ব্র্যাডম্যান। ক্রিকেটের গ্রেটেস্ট ব্যাটসম্যান হিসেবে পরিচিত অজি এ তারকার ডাক নাম ‘ডন’। আসলেই তিনি ডন, যিনি মাত্র ৫২ টেস্ট খেলেই নিজেকে নিয়ে গেছেন বিশাল উচ্চতায়।

১৯২৮ সালের ৩০ নভেম্বর ব্রিসবেনে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে অভিষেক হয় ব্র্যাডম্যানের। আর ১৯৪৮ সালে দ্য ওভালে খেলেছেন শেষ ম্যাচ। তার ক্যারিয়ারে ছিল ২৯টি সেঞ্চুরি ও ১৩টি হাফসেঞ্চুরি। মোট রান ৬ হাজার ৯৯৬ রান। যেখানে সর্বোচ্চ ইনিংস ছিল ৩৩৪ রানের।

এদিকে প্রথম শ্রেণির ক্রিকেটেও কম যাননি ডন। ২৩৪টি ম্যাচে ৯৫.১৪ গড়ে ১১৭টি সেঞ্চুরি ও ৬৯টি হাফসেঞ্চুরি সহ করেছেন ২৮ হাজার ৬৭ রান। সর্বোচ্চ ইনিংস ৪৫২ অপরাজিত।

টেস্ট ক্রিকেটের রাজা ২০০১ সালে ২৫ ফেব্রুয়ারি মৃত্যবরণ করেন। ৯২ বছর ১৮২ দিন বয়সে সাউথ অস্ট্রেলিয়ার অ্যাডিলেডের কেনিসিনটংন পার্কে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

নিচে কিংবদন্তি ব্র্যাডম্যানের কিছু কীর্তি ও অজানা তথ্য তুলে ধরা হলো-

–    ব্র্যাডম্যানের অবিশ্বাস্য ৯৯.৯৪ ব্যাটিং গড়ের কথা সবাই জানে। এই শতাব্দী কেন, পরের শতাব্দীতেও এই রেকর্ড ভাঙবে কিনা সন্দেহ আছে।

–   একদিনেই ৩০০ রান। এখনকার ব্যাটসম্যানরা ছোট মাঠ, প্রশস্ত ব্যাট দিয়ে খেলেন। এছাড়া ফাস্ট বল ঠেকানোর জন্য কত আয়োজন! কিন্তু ১৯৩০ সালে এতসব আধুনিক আয়োজন যখন অনুপস্থিত, তখন লিডস টেস্টে দিনের ১১তম বলের পর মাঠে নেমে সারাদিন শেষে ৩০৯ রান করেন ব্র্যাডম্যান। শেষ পর্যন্ত তার ইনিংস শেষ হয় ৩৩৪ রানে। ৯০ বছর পরেও দিনে ৩০০ রান তো দূরের কথা, এর ধারেকাছেও যেতে পারেননি কোনো ব্যাটসম্যান।

–    ধারাবাহিকতার অনন্য নজির ছিলেন ডন। ১৯৩০ সালে ইংল্যান্ড সফরে দিনে ৩০০ রানের বেশি করার রেকর্ড গড়ার পাশাপাশি এক সিরিজে ৯৭৪ রান করেছিলেন তিনি। তার ইনিংসগুলো ছিল যথাক্রমে ১৩১, ২৫৪, ৩৩৪ এবং ২৩২। সিরিজে তার ব্যাটিং গড় ১৩৯। এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড এটিই।

–    এক দলের বিপক্ষেই ৫০২৮ রান ও ১৯ সেঞ্চুরি। নিজের সেরাটা সবসময় ইংল্যান্ডের জন্য তুলে রাখতেন ডন। অন্য সব দলের বিপক্ষে খেলেছেনও কম। তবে একই দলের বিপক্ষে এত রান আর সেঞ্চুরির কীর্তি কারো পক্ষে ছোঁয়া প্রায় অসম্ভব।

–    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র একটি টেস্ট সিরিজে খেলেছেন ডন। ওই সিরিজে তিনি ৮০৬ রান করেছিলেন, গড় ২০১.৫০।

–    শুধু অস্ট্রেলিয়া নয়, পুরো বিশ্বেই তুমুল জনপ্রিয় ছিলেন ডন। দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী নেতা নেলসন মেন্ডেলা ২৭ বছর জেল খেটে বের হওয়ার পর এক অস্ট্রেলিয়ানকে প্রশ্ন করেন, ‘স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান কি বেঁচে আছেন?’

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা, সহ-অধিনায়ক তাসকিন

কুমিল্লার সাম্রাজ্য ভেঙে বরিশালের লঞ্চে বিপিএল ট্রফি