বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী জাপান

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী জাপান

ঢাকা: জাপান সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে জানিয়ে জাপান ইন্টান্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি ইউহো হায়াকাওয়া জানিয়েছেন, বাংলাদেশের সার্বিক পরিবেশ ইতিবাচক থাকায় বিনিয়োগে তার সরকার আগ্রহী।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে জাইকার বাংলাদেশে নিযুক্ত প্রধান প্রতিনিধি হায়াকাওয়া ইউহো সৌজন্য সাক্ষাৎ করে এ কথা জানান।

মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাক্ষাৎকালে হায়াকাওয়া ইউহো জাইকার সহযোগিতায় স্থানীয় সরকার বিভাগের অধীন বাংলাদেশে চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্প সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন।

এসময় স্থানীয় সরকার মন্ত্রী বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশকে স্বাধীন করার পরপরই জাপানের সঙ্গে অত্যন্ত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করেন। জাতির জনক শহীদ হওয়ার পর বঙ্গবন্ধুর সুযোগ্যকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার গতিশীল নেতৃত্বে সেই সম্পর্ককে নতুন এক উচ্চতায় নিয়ে গেছেন।

বর্তমানে দেশে মাথাপিছু আয় দুই হাজার ডলার ছাড়িয়েছে জানিয়ে তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে দেশকে ক্ষুধা-দারিদ্রমুক্ত এবং উন্নত-সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার যে লক্ষ্যমাত্রা ঠিক করেছেন তা এ সময়ের আগেই বাস্তবায়িত হবে।

তিনি বলেন, বাংলাদেশে অবকাঠামোর উন্নয়ন ও নতুন অবকাঠামো নির্মাণ, পর্যটনসহ সরকারি-বেসরকারি সব ক্ষেত্রে বিনিয়োগ বান্ধব পরিবেশ বিরাজ করছে। তাই জাপান সরকার এবং জাপানের বেসরকারি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান তিনি। বাংলাদেশ-জাপান দীর্ঘদিনের বন্ধন আগামীতে আরও সুদৃঢ় হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে জাপান সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে এবং দেশের সার্বিক পরিবেশ ইতিবাচক থাকায় বিনিয়োগে তার সরকার আগ্রহী বলেও মন্ত্রীকে জানান জাইকা প্রতিনিধি।

সভায় স্থানীয় সরকার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও জনসাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী এবং জাইকার অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

পুঁজিবাজারে সূচকের বড় পতন

আবার কমলো স্বর্ণের দাম, ভরি ১ লাখ ১৩ হাজার টাকা