লেনদেন কমেছে ডিএসইর, বেড়েছে সিএসইতে

লেনদেন কমেছে ডিএসইর, বেড়েছে সিএসইতে

ঢাকা: বুধবার (২৬ আগস্ট) পুঁজিবাজারে সূচক বেড়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন সামান্য কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৬ পয়েন্ট বেড়ে চার হাজার ৮২৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১২৬ ও ১৬৭৯ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে বুধবার ৭৮৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ৩ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৭৮৬ কোটি ১ লাখ টাকার।

ডিএসইতে এদিন ৩৫৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৮টি কোম্পানির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, অরিয়ন ফার্মা, সিঙ্গার বিডি, বিএটিবিসি, গ্রামীণফোন, লার্ফাজহোলসিম, এক্সপ্রেস ইন্স্যুরেন্স ও আইএফআইসি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭৩৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১২টির, কমেছে ১০২টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির কোম্পানির শেয়ার দর। সিএসইতে ২৬ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৪ কোটি ৭৭ লাখ টাকার।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

মাদারীপুরে সুশাসন প্রতিষ্ঠার নিমিত্ত অংশীজনের (Stakeholders) অংশগ্রহণে মতবিনিময় সভা

মাদারীপুরে গাড়ির চাপায় মানসিক ভারসাম্যহীন এক মহিলা নিহত