মেঘনায় সেতু নির্মাণে নীতিগত অনুমোদন

মেঘনায় সেতু নির্মাণে নীতিগত অনুমোদন

পাবলিক প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) ভুলতা-আড়াইহাজার-বাঞ্ছারামপুর সড়কে মেঘনা নদীর উপর সেতু নির্মাণ প্রকল্পসহ মোট তিনটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (১৯ আগস্ট) সচিবালয়ে জুম অ্যাপসের মাধ্যমে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৩তম বৈঠকে প্রস্তাবগুলোর নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, ঢাকা থেকে আড়াইহাজার- বাঞ্ছারামপুর হয়ে ব্রাকহ্মণবাড়িয়া এবং ভারতের আগরতলার সাথে দ্রুত সময়ে যোগাযোগের জন্য ভুলতা-আড়াইহাজার-বাঞ্ছারামপুর সড়কের মেঘনা নদীর উপর সেতু নির্মাণ প্রকল্পটি প্রকিউরমেন্ট গাইডলাইনস পর পিপিপি প্রজেক্ট ২০১৮ এর ধারা অনুযায়ী পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ভিত্তিতে বাস্তবায়নে অনুমোদনের জন্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভায় উপস্থাপন করা হলে তাতে নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

তিনি বলেন, মেঘনা নদীর উপর সেতু নির্মাণ প্রকল্পটি আমরা শুধু নীতিগত অনুমোদন দিয়েছি। সরকার টু সরকার (জিটুজি) বা পাবলিক প্রাইভেট পাটর্নারশিপেও (পিপিপি) যদি হয় তাতে কোন আপত্তি নেই। এটার বিস্তারিত কিছু নেই। ব্রিজটি হওয়া দরকার এজন্য নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

বিআইডব্লিউটিএ কর্তৃক বাস্তবায়নাধীন ‘৩৫টি ড্রেজার ও সহায়ক জলযানসহ আনুষঙ্গিক সরঞ্জামাদি সংগ্রহ এবং প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ’ শীর্ষক প্রকল্পের প্যাকেজ-০২ (লট-১ ও লট-২) এর আওতায় ১৭টি টাগবোট সংগ্রহের লক্ষ্যে সরাসরি ক্রয় পদ্ধতি অনুকরণের প্রস্তাবেরও নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

এছাড়া নীলফামারী জেলার সাবেক জুট ট্রেডিং কর্পোরেশন (জেটিসি) বর্তমান বাংলাদেশ জুট কর্পোরেশনের (বিজেসি) মেসার্স হৃদকরণ নামের অঙ্গনের ০.০৯ একর সম্পত্তি ক্রেতা বরাবর রেজিস্ট্রি দলিল প্রদানের বিষয়ে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

সারা দেশে ‘হিট স্ট্রোকে’ ৮ জনের মৃত্যু

কারাগারেও মাদকের আখড়া