দুই দিন পর সূচকের বড় উত্থান

দুই দিন পর সূচকের বড় উত্থান

দুই কার্যদিবস পতনের পর বুধবার (১৯ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে।

গত সোম ও মঙ্গলবার পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়। বুধবার উভয় বাজারে লেনদেনও বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৯ পয়েন্ট বেড়ে চার হাজার ৭৮৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৮৯ ও ১৬৪৩ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে এ দিন এক হাজার ১৪৯ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ৯৭ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ৫২ কোটি ৪৯ লাখ টাকার।

ডিএসইতে ৩৫৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫১টি কোম্পানির, কমেছে ১৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা, অরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ইন্দোবাংলা ফার্মা, বারাকা পাওয়ার, কেপিসিএল, অরিয়ন ইনফিউশন ও এমএল ডায়িং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭২৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৩২টি এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির কোম্পানির শেয়ার দর। সিএসইতে ৩৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৭ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৮ কোটি ৫৬ লাখ টাকার।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

শিবচরে ট্রাকের ধাক্কায় অটোভ্যান চালক নিহত 

গ্রাম আদালত পরিচালনায় সারা দেশে ফেব্রুয়ারি মাসে মাদারীপুর জেলা আবারও প্রথম