দেশসেরা দুই হাজার গবেষকদের তালিকায় নেই ববির কোনো শিক্ষক

দেশসেরা দুই হাজার গবেষকদের তালিকায় নেই ববির কোনো শিক্ষক

মরিয়ম আক্তার শপনম (বরিশাল বিশ্ববিদ্যালয় )::দেশসেরা দুই হাজার গবেষকদের তালিকায় স্থান পায়নি বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) কোনো শিক্ষক। তবে ২ হাজার ২০০ এর পর থেকে গবেষকদের তালিকায় স্থান পেয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ১০১ জন শিক্ষক-শিক্ষার্থী। আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স-২০২৫’ এর ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের দুজন শিক্ষক জানান, কোন কোন বিষয়ের মানদন্ডের উপর ভিত্তি করে এ র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে সে বিষয়ে আমি অবগত নই। তবে বরিশাল বিশ্ববিদ্যালয়ের গবেষকদের প্রচেষ্টা অত্যন্ত প্রশংসনীয়। কিন্তু গবেষণার মান উন্নয়নের জন্য আমাদের আরো বেশি কাজ করতে হবে। এছাড়া আমাদের বিশ্ববিদ্যালয়ে গবেষণা খাত, প্রযুক্তিগত সহায়তা ও ল্যাব সুবিধা সংকট রয়েছে।

প্রসঙ্গত, এডি সায়েন্টিফিক ইনডেক্স হচ্ছে এমন একটি প্ল্যাটফর্ম, যা বৈজ্ঞানিক গবেষণা, প্রকাশনা এবং গবেষকদের উদ্ভাবনী দক্ষতার উপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং নির্ধারণ করে। এখানে গবেষকদের এইচ-ইনডেক্স, আই-ইনডেক্স এবং গুগল স্কলারের মাধ্যমে প্রকাশিত নিবন্ধ ও গবেষণাপত্রের সাইটেশনসহ বিভিন্ন সূচক পর্যালোচনা করা হয়।

Leave a reply

Minimum length: 20 characters ::