খোঁজ নিচ্ছেন শহিদদের, খোঁজ নেই আহতদের”

খোঁজ নিচ্ছেন শহিদদের, খোঁজ নেই আহতদের”

নিউজ ডেস্ক::::::: আহতদের করুণ পরিস্থিতি নিয়ে নিয়মিত গণমাধ্যমে খবর বের হচ্ছে। চিকিৎসা ব্যয় মেটাতে সন্তান দত্তক দেওয়ার খবরও আসছে। সম্প্রতি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা জেলায় জেলায় গিয়ে জুলাই গণঅভ্যুত্থানে নিহতদের কবর জিয়ারত ও সৌজন্য সাক্ষাৎ করলেও তেমন খোঁজ নিচ্ছেন না আহতদের এমন অভিযোগও উঠছে।

এদিকে ১৭ আগস্ট বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে আহতদের যাবতীয় চিকিৎসা ব্যয় সরকার বহন করবে বলে প্রজ্ঞাপন জারি করে। তারপর থেকে রাজধানীর সরকারি হাসপাতালগুলোতে বিনামূল্যে চিকিৎসা নিচ্ছেন আহতরা। তবুও আহতের সংখ্যা ৩০ হাজারের কাছাকাছি হওয়া এবং অনেকের অঙ্গহানি ঘটায় কৃত্রিম অঙ্গপ্রত্যঙ্গ প্রয়োজন হয়ে পড়েছে। তাছাড়া অনেকের চোখ নষ্ট হওয়ায় পরিবারের বোঝা হয়ে দাড়িয়েছে। এসব পরিবারের পুনর্বাসনে ধীরগতির অভিযোগ রয়েছে।
আপস….

এছাড়া জুলাই গণ অভ্যুত্থানে গিয়ে আহত অনেক মানুষ অর্থের অভাবে পূর্ণ চিকিৎসা নিতে পারছেন না এমন চিত্র প্রায় প্রতিদিনই গণমাধ্যমে উঠে আসছে। আগস্টের শুরুতে কয়েকটি হাসপাতালে গিয়ে সমন্বয়করা খবর নিলেও পরে আর খবর নেননি তারা। এমনকি অনেক আহত সম্পর্কে জানেন না এবং খোঁজও নেননি বলে জানিয়েছেন একাধিক আহতের পরিবার।

১৮ আগস্ট স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে একটি সম্মেলন অনুষ্ঠিত হয়। এই সম্মেলনে সাম্প্রতিক গণঅভ্যুত্থানে শহিদ ও আহতদের পরিচিতিসহ পূর্ণাঙ্গ তালিকা প্রস্তুতকরণ, সহায়তা প্রদানের উদ্দেশ্যে একটি নীতিমালা প্রণয়নসহ কয়েকটি বিষয়ে আলোচনা হয়। সেখানে ছাত্র প্রতিনিধি হিসেবে কেন্দ্রীয় মেডিকেল টিমের পক্ষ থেকে উপস্থিত ছিলেন নাহিদা বুশরা, আবদুল্লাহ ইবনে হানিফ আরিয়ান, নাহিদা সরোয়ার নিভা এবং ডাক্তার আতাউর রহমান রাজিব।

কিন্তু এত দিন চলে গেলেও এখনও পর্যন্ত নিহতের তালিকা প্রকাশ করতে পারেনি বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের স্বাস্থ্য উপ-কমিটি। এছাড়া আহতদেরকে নিয়ে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নতুন কোনো পরিকল্পনা সামনে আনেননি সমন্বয়করা।

Leave a reply

Minimum length: 20 characters ::