ভারতের অন্ধ্র প্রদেশে ওষুধ কারখানায় বিস্ফোরণ, নিহত ১৭

ভারতের অন্ধ্র প্রদেশে ওষুধ কারখানায় বিস্ফোরণ, নিহত ১৭

নিউজ ডেস্ক:::::: ভারতের অন্ধ্র প্রদেশের আনাকাপল্লি জেলায় ওষুধ কারখানায় ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে। এর কারণে অগ্নিকাণ্ডে এ পর্যন্ত নিহত হয়েছে ১৭ জন। এ ছাড়া ৩৩ জন আহত হয়েছেন, যার মধ্যে বেশ কয়েকজনের অবস্থা গুরুতর। মৃত্যুর সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, বুধবার দুপুরে ভয়ঙ্কর বিস্ফোরণ ও অগ্নিকাণ্ড ঘটে আচুত্যপুরমে অবস্থিত ওই ওষুধের উপাদান তৈরির কারখানায়। তবে, আরও বেশি প্রাণহানির আশঙ্কা ছিল। দুপুরের খাবারের কারণে দুর্ঘটনার সময় কারখানায় অনেক কম শ্রমিক উপস্থিত ছিলেন।

আজ বৃহস্পতিবার অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডু ঘটনাস্থল পরিদর্শন করার কথা।

ইসায়েন্টিয়া নামের ওই প্রতিষ্ঠানের সিএফও শ্রীনিবাসা রাও কোরাডা বলেন, রাসায়নিক বেরিয়ে আসতে দেখেছিলেন কর্মীরা। এ কারণেই বিস্ফোরণ হয় বলে মনে করা হচ্ছে।

গতকাল দুপুরে এই ভয়ঙ্কর দুর্ঘটনা ঘটে। তারপরই ভয়ঙ্কর দৃশ্য দেখা যায়। বহু শ্রমিকের টুকরো টুকরো দেহাংশ পড়ে থাকার পাশাপাশি রক্তে ভেসে যেতে দেখা যায় কারখানাটি। তারপর একে একে শ্রমিকদের উদ্ধার করে নিয়ে যাওয়া হয় হাসপাতালে।

এই ঘটনায় একটি উচ্চ-পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে প্রশাসন। যদি কারও গাফিলতি খুঁজে পাওয়া যায় তবে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়েছে প্রশাসন।

জানা যাচ্ছে, এই কারখানায় ওষুধের উপাদান তৈরি করা হয়। ২০১৯ সালের এপ্রিলে ২০০ কোটি বিনিয়োগের মাধ্যমে উৎপাদন শুরু করেছিল কারখানাটি। স্পেশাল ইকনোমিক জোনে অবস্থিত এই কারখানা কয়েক শ শ্রমিক কাজ করেন।

Leave a reply

Minimum length: 20 characters ::