শিক্ষক দিবসের পটভূমি

শিক্ষক দিবসের পটভূমি
মো: রাকিব হাসান : শিক্ষক দিবস নিয়ে আজ আমাদের লিখে পাঠিয়েছেন আরিয়া তাবাসসুম। সে রাজধানীর এজি চার্চ স্কুলের শিক্ষার্থী।শিক্ষক হলেন এমন একজন বাক্তি যে শিক্ষার্থীদের জ্ঞান দক্ষতা ও নীতি অর্জনে সহায়তা করেন।
শিক্ষক হলো শিক্ষাগুরু। তাই শিক্ষককে বলা হয় মানুষ গড়ার কারিগর। আর সেই  শিক্ষকের জন্য আলাদা একটা দিন হবে না তা কি হয়! শিক্ষক দিবস অক্টোবরে ৫ তারিখে উদযাপিত হয়। আমাদের শিক্ষকদের সম্মান ও স্বীকৃতি দেয়ার জন্য যারা শিক্ষার্থীদের জীবন গঠনে সহায়তা করেন। শিক্ষক দিবস প্রায় ১০০ টি দেশে বিভিন্ন তারিখে ও বিভিন্ন পটভূমিতে উদযাপিত হয়।
ভারতের ৫ই সেপ্টেম্বর উদযাপিত হয়। ডক্টর সর্বপল্লী রাধাকৃষ্ণ মহাশয়ের জন্মদিন উপলক্ষে ১৯৬২ সাল থেকে প্রতিবছর ৫ই সেপ্টেম্বর ভারতে শিক্ষক দিবস পালিত হয়। যিনি একজন শিক্ষাবিদ ও ভারতের প্রথম উপ রাষ্ট্রপতি ও ২য় রাষ্ট্রপতি ছিলেন। তিনি বিশ্বাস করতেন তাঁর জন্মদিন সমস্ত শিক্ষকদের জন্য উৎসর্গ করা উচিৎ।
মার্কিন যুক্তরাষ্ট্র শিক্ষক দিবস মে মাসে প্রথম মঙ্গলবারে উদযাপিত হয়। উদযাপনটি ১৯৫০ এর দশকে জাতীয় শিক্ষা সমিতির (NEA) প্রচেষ্টার মাধ্যমে শুরু হয় এবং ১৯৯৫সালে শিক্ষকদের অবদান স্বীকৃতি দেওয়ার  জন্য আনুষ্ঠানিকভাবে নির্ধারণ করা হয়। আন্তর্জাতিক শিক্ষক দিবসের প্রকৃত উৎপত্তি ১৯৯৪ সালে UNESCO-র মাধ্যমে শুরু হয়, দিনটি শিক্ষকদের গুরুত্ব প্রচার করার, তাদের আধিকার সমর্থন্ করার এবং তাদের পেশাগত বাধা স্বীকৃতি দেওয়া উদেশ্যে  উদযাপিত হয়। শিক্ষক, দিবস একটি গুরুত্বপূর্ণ উপলক্ষ  যা শিক্ষকরা শিক্ষার্থীদের জীবনে যে অপরিহার্য ভূমিকা পালন করে তা স্বীকৃতি ও মূল্যায়নের আহবান জানায়।
শিক্ষকদের প্রায়শই সমাজের স্থপতি বলা হয়। শিক্ষকের গুরুত্ব কেবল উদযাপনের মাধ্যমে সীমাবদ্ধ নয়, এটি শিক্ষকদের সম্মুখীন বাঁধা তুলে ধরার জন্য একটি পটভূমি হিসেবে কাজ করে। বাংলাদেশে অনেক শিক্ষক বিভিন্ন পরিস্থিতিতে কাজ করেন, প্রায়ই সীমিত সম্পদ এবং অপ্রতুল বেতনের মধ্যে। এটি শিক্ষায় বিনিয়োগে গুরুত্ব এবং শিক্ষকদের প্রাপ্য সহায়তা ও স্বীকৃতি নিশ্চিত করার বিষয়ে সচেতনতা বাড়ানোর লক্ষ্য রাখে।
যদিও আমাদের বর্তমান প্রেক্ষাপটে শিক্ষকদের অনেক ক্ষেত্রে অবমাননা করা হয় এবং তাদের প্রাপ্ত সম্মান বা সন্মাননা আমরা দিচ্ছি না। কারণ আমদের মনে রাখতে হবে একজন শিক্ষক আমাদের জন্য একটি  উজ্জ্বল ভবিষ্যতের পথ প্রশস্ত করেন নিজের সমস্তকিছু দিয়ে। শিক্ষক হলেন একজন বন্ধু দার্শনিক ও পথ প্রদর্শক, তারা একজন শিক্ষার্থীকে আদর্শ মানুষ হওয়ার শিক্ষা  দেন। তাই এ বিশেষ দিনটি তাদের অবদান এবং ত্যাগকে আমাদের সম্মান জানানো উচিত।

Leave a reply

Minimum length: 20 characters ::