সিরাজগঞ্জে এনডিপির আয়োজনে  বিশ্ব শিক্ষক দিবস পালিত।               

সিরাজগঞ্জে এনডিপির আয়োজনে  বিশ্ব শিক্ষক দিবস পালিত।               
শেখ মাহবুব সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি : জাতীয় পর্যায়ের বেসরকারী উন্নয়ন সংস্থা ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি)র আয়োজনে এবং গণসাক্ষরতা অভিযানের সহযোগিতায় আশা প্রজেক্টের আওতায় ৫ অক্টোবর ২০২৪ খ্রিঃ সিরাজগঞ্জে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়েছে।  দিবসের প্রতিপাদ্য হলো
“শিক্ষকের কন্ঠস্বর: শিক্ষায় নতুন সামাজিক অঙ্গিকার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সিরাজগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় হতে বর্ণাঢ্য র‍্যালি শুরু করে জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। র‍্যালি  শেষে শহিদ, এ, কে শামসুদ্দিন সম্মেলন কক্ষ, জেলা প্রশাসকের কার্যালয়, সিরাজগঞ্জে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গনপতি রায়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসার মোঃ রেজাউল করিম, সহকারী অধ্যাপক, সিরাজগঞ্জ সরকারী কলেজ এবং মুখ্য আলোচক মোঃ শফিকুল ইসলাম তালুকদার, সহকারী কমিশনার, জেলা প্রশাসকের কার্যালয় ফারজানা রহমান তন্বী, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বিশ্বজিৎ কুমার সাহা এবং উপপরিচালক (মনিটরিং এন্ড ইভ্যালেশন বিভাগ) এনডিপি ও উক্ত প্রজেক্টের ফোকাল পারসন কাজী মাসুদুজ্জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রোজিনা আক্তার। দিবসটির কার্যক্রম পরিচালনা করেন সহকারী পরিদর্শক, জেলা শিক্ষা অফিস মোঃ রবিউল হাসান মন্ডল। আলোচনা সভায় অতিথিদের পাশাপাশি বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সিরাজগঞ্জ সদর, এলিজা সুলতানা, রায়পুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কৃষ্ণ লাল মন্ডল, ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সাজেদুল ইসলাম, খাতুনে জান্নাত মহিলা দাখিল মাদরাসা, সিরাজগঞ্জ এর সুপার মোঃ শহিদুল ইসলাম প্রমুখ। দিবসে শিক্ষকদের বিভিন্ন দাবি দাওয়া এবং সম্মান নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
বিশেষ করে শিক্ষকদের পদ উন্নতি, বেসরকারী কখাটি বাদ দিয়ে এমপিও ভূক্ত বিদ্যালয় বলা এবং বেতন কাটামো সহ অন্যান্য ভাতা পরিবর্তন করার জন্য বক্তাগণ জোড় দাবি জানান। দিবসে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ জেলার বিভিন্ন স্কুল কলেজের প্রভাষক, শিক্ষক মন্ডলী, বেসরকারী সংস্থার প্রতিনিধি বৃন্দ, এনডিপি শিক্ষা সহায়তা কর্মসূচির শিক্ষিকা বৃন্দ, স্কুল কলেজের ছাত্র/ ছাত্রী, সাংবাদিক,  সুশীল সমাজের প্রতিনিধি সহ আরো অনেকে। দিবসটি যথাযথ ভাবে সফল করার জন্য সার্বিক ভাবে সহযোগিতা করেন এনডিপির প্রতিবন্ধিতা ও শিক্ষা কর্মসুচির উপব্যবস্থাপক শিপন চন্দ্র নাগ। পরিশেষে প্রধান অতিথি সহ উপস্থিত সকলে এনডিপি ও গণসাক্ষরতা অভিযান এর বাস্তবায়িত আশা প্রজেক্টের কার্যক্রমের প্রশংসা করেন।

Leave a reply

Minimum length: 20 characters ::