বাইডেন-মোদী ফোনালাপ: হোয়াইট হাউসের বিবৃতিতে নেই বাংলাদেশ প্রসঙ্গ

বাইডেন-মোদী ফোনালাপ: হোয়াইট হাউসের বিবৃতিতে নেই বাংলাদেশ প্রসঙ্গ
আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে কী আলাপ হলো তা জানিয়েছে হোয়াইট হাউস। সোমবার (২৬ আগস্ট) হোয়াইট হাউস এ সংক্রান্ত বিবৃতি প্রকাশ করে।
বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট জো বাইডেন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে তার সাম্প্রতিক পোল্যান্ড ও ইউক্রেন সফর নিয়ে আলোচনা হয়েছে। পাশাপাশি আসন্ন সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠক নিয়েও কথা হয়েছে।  পোল্যান্ড ও ইউক্রেনে ঐতিহাসিক সফরের জন্য জো বাইডেন ভারতের প্রধানমন্ত্রীর প্রশংসা করেন। গত কয়েক দশকের মধ্যে এটি ভারতীয় প্রধানমন্ত্রীর প্রথম কোনো সফর। জ্বালানি খাতসহ ইউক্রেনের জন্য শান্তি ও চলমান মানবিক সহায়তার বার্তার জন্যও বাইডেন মোদীর প্রশংসা করেন।জাতিসংঘ সনদের ভিত্তিতে আন্তর্জাতিক আইন অনুযায়ী সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের জন্য তাদের অব্যাহত সমর্থনের প্রতিশ্রুতি দেন এ দুই নেতা। তারা ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি ও সমৃদ্ধিতে অবদান রাখতে কোয়াডের মতো আঞ্চলিক গোষ্ঠীর মাধ্যমে একসঙ্গে কাজ করার জন্য তাদের অব্যাহত প্রতিশ্রুতির ওপরও জোর দেন।এদিকে সোমবার রাতে নিজের এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) বাইডেনের সঙ্গে আলাপের বিষয়টি জানিয়ে মোদী লেখেন, ‘আজ মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে ফোনালাপ হয়েছে। এ সময় ইউক্রেন পরিস্থিতিসহ আঞ্চলিক ও বৈশ্বিক নানা বিষয়ে আমরা বিশদে মতবিনিময় করেছি। ’এক্সে ভারতের প্রধানমন্ত্রী আরও লেখেন, ‘বাংলাদেশ পরিস্থিতি নিয়েও আমরা আলোচনা করেছি এবং দেশটিতে দ্রুত স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছি। পাশাপাশি বাংলাদেশের সংখ্যালঘু—বিশেষ করে হিন্দুদের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে আলোচনা হয়েছে। ’

একদিকে মোদী বলছেন, বাংলাদেশ বিষয়ে বাইডেনের সঙ্গে তার কথা হয়েছে। অন্যদিকে হোয়াইট হাউসের বিবৃতিতে এ নিয়ে কোনো কিছু উল্লেখ করা হয়নি। গত ৫ আগস্ট বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে পালিয়ে ভারতে আশ্রয় নেন।

Leave a reply

Minimum length: 20 characters ::