মিরসরাই উপজেলা প্রশাসনের দেড় লক্ষাধিক গাছের চারা বিতরণ

মিরসরাই উপজেলা প্রশাসনের দেড় লক্ষাধিক গাছের চারা বিতরণ

মেহরাজ হোসেন মিরসরাই (চট্টগ্রাম): প্রতিদিন স্কুল ছুটিতে কাঁেধ বহন করে নিয়ে আসা ব্যাগ নিয়েই ফিরতে হতো বাড়িতে। আজ নিয়ে যাচ্ছি ৪টি গাছ। এটি আমাদের জন্য আনন্দের। এর আগে এভাবে খোলা মাঠে কখনো এ অঞ্চলে এমন বৃক্ষের উৎসব আমরা আর কখনো দেখেনি। একসাথে সকল সহপাঠীদের নিয়ে নিজেদের ইচ্ছেমতো গাছ নিয়েছি। পরিবেশ সুরক্ষায় এই কার্যক্রম অতিগুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছেন বৃক্ষরোপণ ও চারা বিতরণ কর্মসূচীতে আসা শিক্ষার্থীরা।

চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে ২০২৩ সালে ২৩ লক্ষ বৃক্ষরোপণ কর্মসূচীর অংশ হিসেবে উপজেলার জোরারগঞ্জ আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে   বৃক্ষরোপণ ও চারা বিতরণ কর্মসূচীর আয়োজন করেন মিরসরাই উপজেলা প্রশাসন।
‘গাছ লাগাই পরিবেশ বাঁচাই, সবুজে সাজাই মিরসরাই’ প্রতিপাদ্যে বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিকালে জোরারগঞ্জ আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান, উপজেলার ১৬টি ইউনিয়ন পরিষদ, সামাজিক সংগঠন, বেদেপাড়া ও সাধারণ জনসাধারণের মাঝে ফলজ, বনজ, ঔষধিসহ বিভিন্ন প্রজাতির গাছের চারা বিতরণ করা হয়েছে। বিতরণকৃত চারার মধ্যে ছিল আম, জাম, জাম্বুরা, কাঁঠাল,লিচু, আমড়া, পেয়ারা, মাল্টা, চাপালিশ, অর্জুন, বাদাম, নিমগাছসহ বিভিন্ন প্রকার ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা।

উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরিনের সভাপতিত্বে এবং মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হুমায়ুন কবির খানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।
প্রধান অতিথির বক্তব্যে তিনি জেলা প্রশাসককে এ রকম জনগুরুত্বপূর্ণ উদ্যোগ গ্রহণের জন্য ধন্যবাদ জানিয়ে মিরসরাই উপজেলাকে ‘গ্রীণ মিরসরাই’ হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এমপি পুত্র আওয়ামী লীগ নেতা মাহবুব রহমান রুহেল, মিরসরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. জসিম উদ্দিন, চট্টগ্রাম সহকারী পুলিশ সুপার (মিরসরাই) মো. মনিরুল ইসলাম, সহকারী কমিশনার (ভ‚মি) মো. মিজানুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী, সাধারণ সম্পাদক একেএম জাহাঙ্গীর ভ‚ঁইয়াসহ স্থানীয় জনপ্রতিনিধি, স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও সর্বস্তরের জনগণ।

এসময় বক্তারা বলেন, পরিচ্ছন্ন ও সবুজ পরিবেশ নিশ্চিত করতে এবং সুস্থ’ জীবনযাপনের জন্য আমাদের আরও বেশি করে গাছ লাগাতে হবে। পৃথিবীর বাস্তুসংস্থান ব্যবস্থার ভারসাম্য রক্ষা ও রক্ষণাবেক্ষণে গাছের উপকারিতা অনস্বীকার্য।

উপজেলা প্রশাসনের সাথে বৃক্ষরোপণ কর্মসূচীর সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন স্বেচ্ছাসেবী সমাজ উন্নয়ন সংস্থা শান্তিনীড় ও দুর্বার প্রগতি সংগঠন।

উল্লেখ্য, বৃক্ষরোপন ও চারা বিতরণ কর্মসূচীর অংশ হিসেবে বিভিন্ন সড়কের দুই পাশে বৃক্ষরোপন এবং করেরহাট ও জোরারগঞ্জে আনুষ্ঠানিকভাবে সর্বমোট ১.৫ লক্ষ গাছের চারা বিতরণ সম্পন্ন করেছে মিরসরাই উপজেলা প্রশাসন।

Leave a reply

Minimum length: 20 characters ::