৬-৭ বছরে সব যানবাহন বিদ্যুৎচালিত হবে: নসরুল হামিদ

৬-৭ বছরে সব যানবাহন বিদ্যুৎচালিত হবে: নসরুল হামিদ

ঢাকা: আগামী ৬ থেকে ৭ বছরের মধ্যে সারা পৃথিবীর সমস্ত যানবাহন বিদ্যুৎচালিত হয়ে যাবে বলে উল্লেখ করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

শনিবার (১৯ ডিসেম্বর ) বেলা ১১টায় ভার্চ্যুয়াল মাধ্যমে বাংলাদেশ পাওয়ার ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের (বিপিইএমসি) স্মার্ট প্রিপেইড মিটার উৎপাদন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী বলেন, ‘চীনের একটি কোম্পানি এখন ইলেক্ট্রনিক বাস তৈরি করে। লন্ডনে যে দোতলা বিদ্যুৎচালিত বাস চলে, সেটা চায়না থেকে ইমপোর্ট করা। আগামী ৬ থেকে ৭ বছরের মধ্যে সারা পৃথিবীর সমস্ত যানবাহন বিদ্যুৎচালিত হয়ে যাবে। কারণ ইলেক্ট্রিসিটিতে তেলের থেকে শতকরা ৮০ ভাগ বেশি এনার্জি পাওয়া যায়। কম খরচে বেশি দূর যাওয়া যায়, এটার কার্যকারিতাও বেশি। এছাড়াও বিদ্যুৎ হচ্ছে ক্লিন এনার্জি। কয়েকদিন পরেই দেখা যাবে বাড়ি বাড়ি চার্জিং স্টেশন হয়ে গেছে। ‘

তিনি আরও বলেন, ‘আমাদের এখানে যত ইন্ডাস্ট্রি তৈরি হবে, ততই আমাদের চাকরি, কাজের সুযোগ বাড়বে। বাংলাদেশ অনেক ক্ষেত্রে সব থেকে ভাগ্যবান দেশ, যার জনসংখ্যার প্রায় ৬০ ভাগ লোকের বয়স ৩৫ বছরের মধ্যে। এসব যুবকদের কাজের সুযোগ করে দিতে হবে। তাই বড় কোনো উদ্যোগ গ্রহণ করলে মন্ত্রণালয় পাশে থাকবে। ‘প্রতিমন্ত্রী নসরুল হামিদ আরও বলেন, ‘বাংলাদেশে অনেক ক্ষুদ্র ক্ষুদ্র বিনিয়োগকারী আছে। এসব ক্ষুদ্র বিনিয়োগকারীরা দুই-চার লাখ টাকা বিনিয়োগ করতে চায়। জনগণের এখানে সুবিধা হচ্ছে, ক্ষুদ্র বিনিয়োগকারীরা সরকারের এ ধরনের উদ্যোগে বিনিয়োগ করতে পারলে একটা রিটার্ন পায়। পদ্মা, মেঘনা, যমুনার ১০ টাকার শেয়ারের মূল্য এখন প্রায় ২ থেকে আড়াই হাজার টাকা। সবসময় তারা লভ্যাংশ প্রদান করে আসছে। আমাদের দেশের ক্ষুদ্র বিনিয়োগকারীদের বিনিয়োগের স্থান নাই। ফলে তারা ব্যাংকে টাকা রেখে তার সুদ পায়। এটা দিয়ে কোনো দেশ বড় হতে পারে না। সোশ্যাল বেনিফিটের দিকেও আমাদের নজর দিতে হবে। ‘

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল (অব) মঈন উদ্দিন।

অনুষ্ঠানে আরও বক্তব্য প্রদান করেন বিপিডিবির চেয়ারম্যান বেলায়েত হোসেন, বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান, প্রকৌশলী আব্দুস সবুর প্রমুখ।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

তুই ছাত্রদল করিস,ক্যাম্পাসে আসবি না,জানে মেরে ফেলব

মাদকের স্বর্গরাজ্য দৌলতদিয়ার পুরা ভিটা