ঢাকা সফরে আসছেন ফলকার টুর্ক

ঢাকা সফরে আসছেন ফলকার টুর্ক
নিউজ ডেস্ক : জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ফলকার টুর্ক আগামী ২৯ অক্টোবর তিন দি‌নের সফ‌রে ঢাকা আসছেন। তার সফরকালে জাতিসংঘের তথ্যানুসন্ধান দলের কার্যক্রম ও বাংলা‌দে‌শে জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনারের অফিস খোলার বিষ‌য়সহ নানা ইস্যুতে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।
পররাষ্ট্র মন্ত্রণাল‌য় সূত্র জানায়, ফলকার টুর্কের ঢাকা সফর নি‌য়ে সরকারের সঙ্গে জাতিসংঘের হাইকমিশনারের দপ্তর কাজ কর‌ছে। সে অনুযায়ী আগামী ২৯-৩১ অক্টোবর ঢাকা সফর কর‌বেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার।

ফলকার টুর্ক আগামী ২৯ অক্টোবর ঢাকায় আস‌বেন। সফ‌রে ছাত্র-জনতার আন্দোলনের সম‌য়ে বিগত আওয়ামী লীগ সরকার কতটা নৃশংসভাবে দমনের চেষ্টা করেছিল, সে বিষ‌য়ে অনুসন্ধা‌নে জাতিসংঘের তথ্যানুসন্ধান দলের সর্বশেষ অবস্থা সম্পর্কে খোঁজ নিতে পারেন টুর্ক। এছাড়া বাংলা‌দে‌শে জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনারের অফিস খোলার বিষ‌য়ে আলোচনা হ‌বে। ঢাকায় জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনারের অফিস খোলা নি‌য়ে উভয়পক্ষের নী‌তিগত সম্মতি র‌য়ে‌ছে। টু‌র্কের সফ‌রের সম‌য়ে এই বিষয়ে চূড়ান্ত আলোচনা হ‌তে পা‌রে।

ঢাকা সফ‌রের সময় ফলকার টুর্ক অন্তর্বর্তী সরকা‌রের প্রধান উপ‌দেষ্টা ড. মুহাম্মদ ইউনূ‌সের স‌ঙ্গে সৌজন‌্য সাক্ষাৎ কর‌বেন। পাশাপা‌শি পররাষ্ট্রবিষয়ক উপ‌দেষ্টা মো. তৌ‌হিদ হো‌সেন ছাড়াও অন্তর্বর্তী সরকা‌রের ক‌য়জন উপ‌দেষ্টার স‌ঙ্গে বৈঠক কর‌বেন। এছাড়া তি‌নি সরকা‌রের সিনিয়র কর্মকর্তা ও সুশীল সমা‌জের প্রতি‌নি‌ধি‌দের স‌ঙ্গে বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।প্রসঙ্গত, গত সে‌প্টেম্বরে ফলকার টুর্কের ঢাকা সফ‌রের কথা ছিল। ত‌বে উভয়প‌ক্ষের সময় সূচি‌তে না মেলায় সফর‌টি পেছা‌নো হয়।

Leave a reply

Minimum length: 20 characters ::