ইউক্রেনে যুদ্ধের দশম দিনে কী ঘটছে? 

ইউক্রেনে যুদ্ধের দশম দিনে কী ঘটছে? 
আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি সামরিক আগ্রাসন শুরু করে রুশ সেনারা। রাশিয়ার আগ্রাসন ঠেকাতে শনিবার (৫ মার্চ) দশম দিনের মতো যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা।তাদের সঙ্গে যুদ্ধে অংশ নিয়েছেন বহু বেসামরিক মানুষ। এরই মধ্যে দুটি শহরে সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া।  যুদ্ধের দশম দিনে ইউক্রেন ইস্যুতে কী ঘটছে, তার একটি তালিকা দিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা
*ইউক্রেনে যুদ্ধ চালিয়ে যাচ্ছে রাশিয়া
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা আরআইএ জানিয়েছে, ইউক্রেনে এখনো ব্যাপক অভিযান চালিয়ে যাচ্ছে রুশ সেনারা।

*মানবিক করিডরের অনুমতি
রাশিয়ার স্থানীয় সময় সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত ইউক্রেনের মারিওপোল ও ভলনোভাখা শহরে যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। বেসামরিক লোকজন যেন নিরাপদে সরে যেতে পারে সেজন্যই এ ঘোষণা।

*মারিওপোলে পানি-খাবারের অভাব
পূর্ব কৃষ্ণ সাগরের বন্দরটিতে পানি ও খাবারের অভাব দেখা দিয়েছে। মানবিক করিডরের অনুমতি পেয়ে শহরটি থেকে নাগরিকদের সরিয়ে নেওয়া হচ্ছে। শহরটির মেয়র বলেন, ‘আমরা কেবল ধ্বংস হয়ে যাচ্ছি। সামরিক সাহায্যের জন্য আবেদন জানানো হয়েছে’।

*চেরনিহিভ শহরে এখনো বোমাবর্ষণ হচ্ছে
রাতে চেরনিহিভে বড় ধরনের বিস্ফোরণ হয়েছে। রাজধানী কিয়েভ থেকে ১৪৩ কিলোমিটার দূরে অবস্থিত কৌশলগত এই শহরের ওপর আক্রমণ চালিয়ে যাচ্ছে রাশিয়া।

*ইউক্রেনের নিয়ন্ত্রণেই বেশিরভাগ যুদ্ধক্ষেত্র
একজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, যুদ্ধের মধ্যে এখনো বেশিরভাগ এলাকা ইউক্রেন নিয়ন্ত্রণে রেখেছে।

*যুদ্ধের কারণে বাড়বে রুটির দাম
বিশ্ব খাদ্য কর্মসূচি বলছে, বিশ্বের অন্যতম বৃহত্তম গম উৎপাদনকারী দেশ ইউক্রেন। রুশ হামলার কারণে লাখ লাখ মানুষের খাদ্য নিরাপত্তা নষ্ট করবে। বেড়ে যাবে রুটির দাম।

*ইউরোপে রাশিয়ার গ্যাসের প্রবাহ অব্যাহত
শুক্রবারের মতোই প্রতিদিন ১০৯.৫ মিলিয়ন ঘনমিটার সরবাহ করছে রাশিয়ার রাষ্ট্রীয় গ্যাস কোম্পানি গ্যাজপ্রম। ইউক্রেনের ভেরত দিয়ে এই প্রাকৃতিক গ্যাস ইউরোপে যাচ্ছে।

*রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা
রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম প্রধান অর্থনৈতিক হাব সিঙ্গাপুর, যা দেশটির জন্য এক বিরল পদক্ষেপ। সিঙ্গাপুর জানিয়েছে, তারা রপ্তানি নিয়ন্ত্রণ করবে। এছাড়া কয়েকটি রুশ ব্যাংকের লেনদেন সীমিত করার পদক্ষেপ নেবে।

*রাশিয়ার তেল আমদানি কমিয়েছে যুক্তরাষ্ট্র
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন রাশিয়ার তেলের মার্কিন আমদানি কমিয়েছে। এছাড়া বিশ্বব্যাপী সরবরাহ ও ভোক্তাদের ওপর প্রভাব কমানোর উপায় বিবেচনা করছে।

*মিডিয়ার ওপর নিষেধাজ্ঞা
ফেসবুক ও বেশ কয়েকটি ওয়েবসাইট বন্ধ করেছে রাশিয়া। মস্কো সরকারের বিপক্ষে যায়—এমন তথ্য ছড়িয়ে দেওয়া সাংবাদিকদের কারাগারে পাঠানোর অনুমতি দিয়ে রাশিয়ার নতুন আইন পাস করেছে।

*ইউক্রেন ছেড়েছে ১২ লাখ মানুষ
বিবিসির প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) জানিয়েছে, যুদ্ধের দশম দিনে এরই মধ্যে দেশ ছেড়ে পালিয়ে গেছে প্রায় ১২ লাখ মানুষ।

*যুদ্ধ করতে বিদেশ থেকে ফিরেছেন ৬৬ হাজার ইউক্রেনীয় 
ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেস্কি রেজনিকভ বলেছেন, অন্তত ৬৬ হাজার ২২৪ জন ইউক্রেনীয় পুরুষ দেশের জন্য লড়াই করতে বিদেশ থেকে ফিরে এসেছেন।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

জ্বালাও-পোড়াও করে সরকার পরিবর্তন করতে পারবে না বিএনপি: সালমান এফ রহমান

বাকেরগঞ্জে জাতীয় যুব দিবস পালিত