কক্সবাজার-কুয়াকাটায় আন্তর্জাতিক মানের সি-বিচ করার প্ল্যান রয়েছে

কক্সবাজার-কুয়াকাটায় আন্তর্জাতিক মানের সি-বিচ করার প্ল্যান রয়েছে

 

পটুয়াখালী: পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিম বলছেন, কুয়াকাটা ও কক্সবাজারে সরকারের একটি প্ল্যান রয়েছে। সেই প্ল্যান কিভাবে বাস্তবায়ন করা যায় সেই লক্ষে দুই বছর আগে মন্ত্রণালয়ের সচিব ও অতিরিক্ত মহাপরিচালক নেদারল্যান্ডে গিয়েছিল।

নেদারল্যান্ড তাদের সি-বিচগুলো তীর রক্ষা করে যেভাবে তাদের জনগণের জন্য তৈরি করেছে, সেই প্রক্রিয়াটি দেখে এসেছেন তারা। বাংলাদেশে এসে সেই অনুযায়ী সমীক্ষা শেষ করা হয়েছে। এখন ডিপিপি প্রণয়ন হয়ে পরিকল্পনা কমিশনে পাঠানো হবে সেখান থেকে একনেকে যাবে। কক্সবাজার এবং কুয়াকাটাকে আন্তর্জাতিক মানের সি-বিচ করার প্ল্যান আমাদের রয়েছে।

শনিবার (২৯ আগস্ট) বিকেলে পটুয়াখালী জেলার কুয়াকাটা সমুদ্র সৈকতের ভাঙন কবলিত এলাকা ও বেড়িবাঁধ পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সমুদ্রতীর রক্ষায় এখানে (কুয়াকাটায়) একটা প্রকল্প চলমান রয়েছে। সেক্ষেত্রে ছোট খাটো ভাঙন রোধে কাজ করা হয়েছে, তবে স্থায়ী সমাধান নয়। স্থায়ী সমাধানের জন্য কাজ চলমান রয়েছে।

এসময় দুঃখ প্রকাশ করে তিনি বলেন, সমুদ্র তীর রক্ষায় কুয়াকাটায় কিছু জিও টিউব দেওয়া হয়েছিলো। কিন্তু সেই জিও টিউবগুলোতে দর্শনার্থীরা এসে বসেন এবং নানাভাবে ব্যবহার করে কেটে ফেলেন। যতদিন জিও টিউবগুলো ঠিক ছিলো, ততদিন তীর ভাঙেনি কিন্তু ছিদ্র হয়ে টিউবের ভেতরের বালু পরে যাওয়ার পর থেকে তীর আবার ভাঙছে। সাধারণ জনগণেরও কিন্তু একটা দায়িত্ব আছে, শুধু সরকারের ওপর নির্ভর করলেই হবে না।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে কক্সবাজার এবং কুয়াকাটা সমুদ্র সৈকতকে আন্তর্জাতিক মানের করার। তাই যত দ্রুত সম্ভব প্রকল্পগুলো বাস্তবায়ন করা হবে। কারণ আন্তর্জাতিক মানের হলে দেশের সম্মান বৃদ্ধি যেমন পাবে তেমনি বিদেশিরাও আসবে।

এসময় প্রতিমন্ত্রীর সঙ্গে পানি উন্নয়ন বোর্ড ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

বরগুনায় ১৪৪ ধারা জারি, বাস চলাচল বন্ধ

রামগতিতে পানিতে ডুবে দুইজনের মৃত্যু